টার্গেট করে খুন করব, উপত্যকায় সেনাকে চ্যালেঞ্জ জঙ্গিদের

ভারতীয় সেনাকে চ্যালেঞ্জ ছুঁড়ে জনসমক্ষে জঙ্গিরা ঘোষণা করছে কাশ্মীরে অশান্তি বজার রাখবে তারা, চালিয়ে যাবে সেনার বিরুদ্ধে লড়াই। এত রক্তক্ষরণের মধ্যেও কাশ্মীরে এমন ছবি দেখা যায়নি এর আগে। তবে এবার তাও হল। সেনার গুলিতে মৃত পাথরবাজ বিকাশ আহমেদের শেষকৃত্যে জনগণের সামনে গলা ছেড়ে ভারতীয় সেনাকে হুমকি দিতে শোনা গেল সন্ত্রাসবাদীদের। তাদের হুঙ্কার, নেওয়া হবে প্রতিশোধ।

রমজান মাস উপলক্ষে উপত্যকায় শর্তসাপেক্ষে জঙ্গিদমন অভিযান বন্ধ রেখেছিল সেনা। কিন্তু তার তোয়াক্কা না করেই সীমান্ত ও কাশ্মীর উপত্যকাকে উত্তপ্ত করে রেখেছিল পাক রেঞ্জার্স, তাদের মদতপুষ্ট জঙ্গি সংগঠন ও বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি। বাদ যায়নি পবিত্র ইদের দিনও। শনিবার, একদিকে শ্রীনগরের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাক রেঞ্জার্স। যার ফলে শহিদ হয়েছেন এক ভারতীয় জওয়ান৷ পাশাপাশি, উপত্যকার একাধিক স্থানে আইএসের পতাকা নিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে এবং সেনাকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে দেখা গিয়েছে বিচ্ছিন্নতাবাদীদের। তাদের প্রতিহত করেছে সেনা। সেই সময়ই সেনার গুলিতে প্রাণ গিয়েছে বছর আঠারোর যুবক বিকাশ আহমেদের। তারই শেষকৃত্যে ছিল রবিবার। সেই কারণে পুলওয়ামার নউপোড়া গ্রামে উপস্থিত হয়েছিল বিচ্ছিন্নতাবাদী নেতা ও জঙ্গিরা। সেখানেই সেনার বিরুদ্ধে বিষোদগার করতে শোনা যায় তাদের। তারা জানায়, পুলিশ ও সেনা উপর বদলা নিতে বেছে বেছে তাদের পরিবারকে টার্গেট করা হবে। পরে সেই ভিডিও ছড়িয়ে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়।

প্রসঙ্গত, পবিত্র রমজান মাস উপলক্ষে জম্মু-কাশ্মীরে শর্তসাপেক্ষে জঙ্গিদমন অভিযান বন্ধ রেখেছিল কেন্দ্র। যার সম্পূর্ণ ফায়দা তুলেছে সন্ত্রাসবাদী সংগঠন ও বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি। তবে এবার তাদের হয়তো তাদের শেষের শুরু হতে চলেছে। রবিবার বা সোমবার থেকেই জম্মু-কাশ্মীরে পুনরায় জঙ্গিদমন অভিযান শুরু করতে চলেছে সেনা। মেয়াদ শেষ হয়ে যাওয়ায় উঠে যাচ্ছে আগের জারি করা স্থগিতাদেশের নির্দেশ৷ বাড়ছে না মেয়াদের সময়সীমা৷ ইতিমধ্যেই এই ঘোষণাই করেছেন রাজনাথ সিং। অর্থাৎ, উপত্যকায় মশার লার্ভার মতো বেড়ে ওঠা জঙ্গিদের খতম করতে কোমর বেঁধে নামছে কেন্দ্র৷ রবিবার টুইটারে এই সিদ্ধান্তে কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী৷