নিরাপত্তা নিয়ে 'ছেলেখেলা', এক দিনেই মুখ থুবড়ে পড়ল পতঞ্জলির 'কিম্ভো' অ্যাপ


মেজেসিং অ্যাপ কিম্ভো লঞ্চ করে বিপাকে রামদেবের সংস্থা পতঞ্জলি। এক ফরাসি প্রযুক্তিবিদ টুইটারে দাবি করেছেন, কিম্ভো অ্যাপ আসলে ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিয়ে ছেলেখেলার নামান্তর। নিজের দাবির স্বপক্ষে বেশ কয়েকটি প্রমাণও পেশ করেছেন তিনি। 

এলিয়ট অ্যান্ডারসন নামে ওই ব্যক্তির দাবি, কিম্ভো অ্যাপ আসলে অন্য একটি অ্যাপের অবিকল নকল। 'বোলো' নামে একটি অ্যাপকে 'কপি' করে তার নাম দেওয়া হয়েছে কিম্ভো। এমনকী দু'টি অ্যাপের ডেসক্রিপশন বা বিবরণও অবিকল একই। 

তাছাড়া কিম্ভো অ্যাপে ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার কোনও ব্যবস্থাই নেই। কম্পিউটার প্রযুক্তির সাধারণ জ্ঞান থাকলে যে কেউ পড়ে ফেলতে পারবে যে কারও কথোপকথন। 

হোয়াটসঅ্যাপকে টক্কর দিতে বৃহস্পতিবার কিম্ভো অ্যাপ লঞ্চ করে পতঞ্জলি। দাবি করা হয়, স্বদেশি এই অ্যাপ সুরক্ষিত ও ব্যবহার অনুকূল। কিন্তু দিন ঘুরতে না ঘুরতেই গুগল প্লে স্টোর থেকে গায়েব হয়ে যায় অ্যাপটি। যদিও অ্যাপেল অ্যাপ স্টোরে এখনো বহাল তবিয়তে রয়েছে অ্যাপটি। 

পতঞ্জলির মুখপাত্রের দাবি, ২৪ ঘণ্টায় অ্যাপটি ১৫ লক্ষ ডাউনলোড হয়েছে। ব্যবহারকারীর সংখ্যার  চাপে আপাতত নতুন করে অ্যাপটি ডাউনলোডের সুযোগ দেওয়া হচ্ছে না। 

এলিয়টের পালটা প্রশ্ন, 'ব্যাবহারকারীর চাপ থাকলে সার্ভারের সংখ্যা বাড়ানোর কথা। কিন্তু অ্যাপ কেন প্লে স্টোর থেকে সরিয়ে নিল পতঞ্জলি?'

ওদিকে বিতর্কে মুখ খোলেননি পতঞ্জলির অন্যতম কর্ণধার রামদেব। তবে তাঁর টুইটার হ্যান্ডেল থেকে কিম্ভো অ্যাপ লঞ্চের খবর রিটুইট করা হয়েছে।