ছেলেরা পারেনি, ভারতকে হারিয়ে এশিয়া কাপ জিতে ইতিহাস বাংলাদেশের মেয়েদের


বার্সেলোনায় ১০ দিনের প্রস্তুতি শিবির কাটিয়ে শনিবার স্পেনকে বিদায় জানাল আর্জেন্তিনা। ৩১ মে বার্সেলোনায় পৌছয় আর্জেন্তিনা। ওই দিনই বার্সা সুপারস্টার লিওনেল মেসি সহ গোটা দলকে সংবর্ধিত করে বার্সেলোনা কর্তৃপক্ষ। সেখানেই বিশ্বকাপের আগে অন্তিম মহড়া সারলেন মেসিরা।

মূলত মেসির জন্যই বার্সেলোনায় নিজেদের প্রস্তুতি শিবির করার কথা ভাবে আর্জেন্তিনার টিম ম্যানেজমেন্ট। কারণ বার্সার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক মেসির। আর সেই কারণেই মেসি যাতে ঘরের মতো পরিবেশটিকে উপভোগ করতে পারে, সেই জন্যই বার্সেলোনাকে বেছে নেওয়া হয়।

যদিও এই দশ দিনের মধ্যেও বিতর্কে জড়িয়ে পড়ে আর্জেন্তিনা। আর্জেন্তাইন সংবাদমাধ্যগুলির থেকে দাবি করা হয়, বার্সেলোনায় অনুশীলণ শিবিরের মাঝে প্লেয়ারদের অনেক ফাকা সময় দেওয়া হলেও একবারের জন্যও করা হয়নি কোনও সংবাদিক সম্মেলন।

শুধু বার্সেলোনাতেই নয়, ইজরায়েলের বিরুদ্ধে মেসিদের একটি ফ্রেন্ডলি ম্যাচ কেন্দ্র করে ছড়ায় বিতর্ক। পরে ইজরায়েলের বিরুদ্ধে সেই ফ্রেন্ডলি ম্যাচ বাতিল করে আর্জেন্তিনা।

শুধু থেকেই এই ম্যাচটি খেলার বিষয়ে অনীহা ছিল আর্জেন্তিনার কোচিং স্টাফদের। বিশ্বকাপের আগে এত গিয়ে ম্যাচ খেলার ধকল নিয়ে চিন্তা ছিল তাঁদের। ফলে ম্যাচ বাতিল হলেও বিশেষ কোনও ক্ষতি হয়নি মেসির দলের।

মার্চ মাসে বিশ্বকাপের জন্য নতুন স্ট্রাটেজির আমদান করেন কোচ সাম্পাওলি। ২-৩-৩-২ ছকে তিনি সাজান নিজের দলকে কিন্তু স্পেনের বিরুদ্ধে এই ছকেই লজ্জার হারের মুখ দেখতে হয় আর্জেন্তিনাকে। মাদ্রিদে ৬-১ গোলে হেরে যায় আর্জেন্তিনা। চোটের কারণে এই ম্যাচে খেলতে পারেননি মেসি। কিন্তু গ্যালারি থেকেই যন্ত্রণাক্লিষ্ট মুখে এই ম্যাচ দেখতে হয় তাঁকে।

বার্সেলোনাতে মেসিদের অধিকাংশ ট্রেনিংই ছিল ক্লোজ ডোর। মাত্র ১৫ মিনিট মিডিয়ার জন্য সময় দেওয়া হত।

যদিও এই শিবিরের মধ্যেই অ্যাটাকিং মিডফিল্ডার ম্যানুয়েল ল্যানজিনি চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যান। তাঁর পরিবর্তে বিশ্বকাপের দলে আনা হয় এঞ্জো পিরেজকে।