এনিয়ে চতুর্থবার! জম্মু ও কাশ্মীরে জারি রাষ্ট্রপতি শাসন!


জম্মু ও কাশ্মীর সরকারে পিডিপির সঙ্গ ত্যাগ করার একদিন পরেই রাজ্যে রাষ্ট্রপতি শাসন অনুমোদন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাজ্যপাল এনএন ভোরাই এখন রাজ্য শাসন করবেন।

আর কিছুদিনের মধ্যে রাজ্যপাল হিসেবে তাঁর দ্বিতীয় দফা সম্পূর্ণ করবেন এনএন ভোরা। আর এনিয়ে তাঁর সময়েই চতুর্থবারের জন্য রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করা হল। এনএন ভোরার সময়ে প্রথমবার রাষ্ট্রপতি শাসন জারি করা হয় ২০০৮ সালে। এরপর ২০১৫ ও ২০১৬ সালে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

সূত্রের খবর অনুযায়ী, এবছরের অমরনাথ যাত্রা পর্যন্ত অর্থাৎ ২৬ অগাস্ট পর্যন্ত তাঁকেই রাজ্যপালের দায়িত্ব পালনে অনুরোধ করা হয়েছে। কেননা রাজ্যের রাজ্যপাল হিসেবে তিনি শ্রী অমরনাথ শ্রাইন বোর্ডেরও প্রধান।

মঙ্গলবার বিজেপি সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করার পরেই রাজ্যপালের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছিলেন মেহবুবা মুফতি। বিজেপি জানায়, রাজ্যে পিডিপির সঙ্গে পথ চলা অসম্ভব।

এর আগেও জম্মু ও কাশ্মীরে ছয়মাসের জন্য রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছে। এবারও সেই হিসেব ধরলে তা, ২০১৮-র একেবারে শেষ পর্যায়ে চলে যায়। আর সেই সময়টা লোকসভা নির্বাচনেরও অনেকটাই কাছে। যদি ২০১৯-এর মে তে ভোট হবে বলে ধরে নেওয়া যায়, তাহলে তার প্রস্তুতি শুরু হয়ে যাবে মার্চ মাস থেকে।

রাজ্যপাল হিসেবে নিজের কাজ শুরু করার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব হিসেবে কাজ করেছেন ১৯৫৯ ম্যাচের পঞ্জাব ক্যাডারের আইএএস। নয়ের দশকের শেষের দিকে তৎকালীন প্রধানমন্ত্রী আইকে গুজরালের প্রধান সচিব হিসেবেও কাজ করেছেন তিনি। এছাড়াও জন্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের পরামর্শদাতা হিসেবেও কাজ করেছেন এনএন ভোরা।