বাড়িতে আর আসবে না ইলেকট্রিসিটি বিল! সরকারের নয়া পদক্ষেপ ঘিরে কিছু তথ্য


বাড়িতে ইলেকট্রিকবিল পৌঁছে যাওয়ার রীতিই এতদিন দেখে এসেছে এদেশ। কিন্তু এবার থেকে আর তা হবে না। আগামী কয়েক বছরের মধ্যে সরকার 'প্রিপেড স্মার্ট মিটার' চালু করতে চলেছে। শোনা যাচ্ছে ৩ বছরের মধ্য়েই আসতে চলেছে এই নতুন প্রিপেড মিটার। এই নতুন স্মার্টমিটার এলে বাড়িতে আর আসবে না ইলেকট্রিক বিল!

আপাতত কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আপাতত স্মার্ট প্রিপেড মিটার নির্মাণের প্রক্রিয়া চালু হয়েছে। এই মিটার আরও বেশি পরিমাণে তৈরির পথে হাঁটছে সরকার। আগামী কয়েক বছরে এর চাহিদা বাড়ার আশঙ্কাও করছে সরকার। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক সূত্রের দাবি, নির্দিষ্ট দিনের পর এই মিটারকে বাধ্যতামূলক করে দেওয়া হবে। এরফলে ইলেকট্রিক বিল জমা পরে নয়, বরং আগে থেকেই প্রিপেড রিচার্জ করে নিয়ে মিটিয়ে রাখতে হবে। অনেকটা মোবাইলের প্রিপেড রিচার্জের মতো করে চলবে প্রিপেট স্মার্ট মিটার।
কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্মার্ট মিটার আসার ফলে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রকের আর্থিক ক্ষতির পরিমাণ অনেকটাই কমবে। এর ফলে বেকারদের চাকরীর সংস্থান হবে বলেও দাবি করেন কেন্দ্রীয় বিদ্যুখ মন্ত্রকের প্রতিমন্ত্রী আর কে সিং। এছাড়াও কৃষিকাজে বিদ্যুতের ব্যবহার বাড়াতে ১.৪ লাখ টাকার কুসুম প্ল্যান লাগু করেছে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। এরফলে সৌরবিদ্যুৎ ব্যবহার করে কৃষিকাজে তা লাগানো যাবে।