মদ নিষিদ্ধ হওয়ায় দামি পোশাক, দামি খাবারের দিকে ঝুঁকেছে বিহার


মদ নিষিদ্ধ হওয়ার পর জীবনযাত্রার মান অনেকটা উন্নত হয়েছে বিহারে। এশিয়ান ডেভেলপমেন্ট রিসার্চ ইনস্টিটিউট এবং ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট-এর করা একটি সমীক্ষায় সম্প্রতি এই তথ্য সামনে এসেছে। পোশাক-আশাক, খাবার-দাবারে আগের চেয়ে অনেক বেশি খরচ করছে বিহারবাসী। এমনকি চলছে নতুন সম্পত্তি কেনাও। 

মূলত গ্রামের মহিলাদের কথা শুনেই ২০১৬-র এপ্রিলে মদ নিষিদ্ধ করে বিহার সরকার। তারপর থেকে কিন্তু অনেকটাই ভালো আছে বিহার। বিহারে ২০১৬-র এপ্রিলের পর থেকে জিনিসপত্রে বিক্রিবাটা কেমন হচ্ছে, সেই তথ্য সংগ্রহ করেই এই সিদ্ধান্তে আসা গিয়েছে। দেখা যাচ্ছে মদ নিষিদ্ধ হওয়ার পর থেকে দামী শাড়ি কেনায় ১৭৫১% বেশি খরচ করছে বিহারবাসী। বিপুল বিক্রি বেড়েছে মধু এবং চিজেরও। মধুর বিক্রি বেড়েছে ৩৮০% এবং চিজের বিক্রি বেড়েছে ২০০%। এমনকি ১৯% বিহারবাসী নতুন সম্পত্তি কিনেছেন। আরও ৫% তাঁদের পুরনো বাড়ি সারিয়েছেন। যে টাকা এতদিন মদের পেছনে খরচ হত, সেই টাকা দিয়েই এই অতিরিক্ত খরচ করা হচ্ছে বলে রিপোর্টে জানানো হয়েছে।

নওয়াদা, পূর্ণিয়া, সমস্তিপুর, পশ্চিম চম্পারণ এবং কাইমুর - বিহারের এই পাঁচ জেলার ২৩৬৮টি বাড়ির ওপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে যে মদ নিষিদ্ধ করার আগে যেখানে গড়ে একটি পরিবারে সপ্তাহে ১০০৫ টাকা সংসার খরচ হত, সেখানে মদ নিষিদ্ধ করার পর তা বেড়ে হয়েছে সপ্তাহে ১৩৩১ টাকা। মদ নিষিদ্ধ হওয়ার পর মহিলাদেক সামাজিকও অবস্থানও আগের চেয়ে অনেকটা ভালো হয়েছে। বিহারের ৫৮% মহিলা মনে করছেন যে তাঁরা এখন আগের চেয়ে বেশি সম্মান ও গুরুত্ব পাচ্ছেন। মদ নিষিদ্ধ হওয়ার পর অপরাধের হারও আগের চেয়ে অনেকটাই কমেছে।