ঋতু চলাকালীন গ্রাম থেকে বের করা হয় মহিলাদের


ছত্তিসগড় : ভগবান রেগে যাবেন। তাই ঋতু চলাকালীন গ্রামের মধ্যে ঢুকতে দেওয়া হয় না মহিলাদের। গ্রামের বাইরে তাদের জন্য একটি ঘর তৈরি করে রাখা হয়েছে। সেখানেই থাকেন তাঁরা। একবিংশ শতাব্দিতে এখনও এমন প্রথা চালু রয়েছে ছত্তিসগড়ের রাজনন্দগাঁও জেলায় সিতাগাঁওয়ে।

এই গ্রামে মেয়েরা সাধারণত বাড়িতেই থাকে। কিন্তু, ঋতুচক্র চলাকালীন তাঁদের বাড়ি থেকে বের করে দেওয়া হয়। তবে শুধু বাড়ি থেকেই নয়। একেবারে গ্রাম থেকেই বের করে দেওয়া হয় তাঁদের। গ্রামের বাইরে তাঁদের জন্য একটি ঘর বানানো হয়েছে। যার নাম গাওকর। মাসের নির্দিষ্ট দিনগুলিতে তাঁরা ওই বাড়িতেই থাকেন। সে সময় তাঁরা কারও সঙ্গে কথাও বলতে পারেন না। কারণ মাসের ওই দিনগুলিতে তাদের সঙ্গ অপবিত্র বলে গণ্য করা হয়। গ্রামবাসীদের অনুমান, ঋতু চলাকালীন মেয়েরা অপবিত্র হয়ে যায়। তাই সে সময় তাদের গ্রামের মধ্যে থাকা একেবারেই ঠিক নয়। এতে ভগবান রেগে যান। 

এই প্রথা মূলত চালু রয়েছে মাদিয়া ও গন্দ জনজাতির মধ্যে। গন্দ জনজাতির একটা বড় অংশ মহারাষ্ট্র, ছত্তিসগড়, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় বাস করে। 

এই প্রথা সম্পর্কে রাজনন্দগাঁও জেলার CMOH মিথিলেশ চৌধুরি বলেন, "ইতিমধ্যেই স্বাস্থ্য দপ্তর এবং নারী ও শিশু উন্নয়ন দপ্তরের আধিকারিকরা ওই সব গ্রাম পরিদর্শন করেছেন। বিষয়টি নিয়ে গ্রামবাসীদের সচেতন করছেন। আমার গ্রামের মেয়েদের স্যানিটারি প্যাড ব্যবহার করার জন্য উৎসাহ দিচ্ছি।"