২০১৭-১৮ অর্থবর্ষে ৮৭ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির!


২০১৭-১৮ অর্থবর্ষে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মোট ক্ষতির পরিমাণ ৮৭ হাজার কোটি টাকার বেশি বলে জানা গিয়েছে।

২১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যে মাত্র ২টি – ইন্ডিয়ান ব্যাঙ্ক ও বিজয়া ব্যাঙ্ক লাভের মুখ দেখেছে। এর মধ্যে ইন্ডিয়ান ব্যাঙ্কের লাভের পরিমাণ ১,২৫৯ কোটি টাকা। বিজয়া ব্যাঙ্কের সেখানে লাভ হয়েছে ৭২৭ কোটি টাকা। বাকি ১৯টি ব্যাঙ্কের মোট ক্ষতির পরিমাণ ৮৭,৩৫৭ কোটি টাক।

এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে নীরব মোদী ও সহযোগীদের ১৪ হাজার কোটি টাকা প্রতারণাকাণ্ডের সঙ্গে জড়িত থাকা পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের। গত অর্থবর্ষে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষতি হয়েছে ১২,২৮৩ কোটি টাকা। অথচ, ২০১৬-১৭ অর্থবর্ষে এই ব্যাঙ্কই ১,৩২৪.৮ কোটি টাকা লাভ করেছিল।

তালিকায় দ্বিতীয় আইডিবিআই ব্যাঙ্ক। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষতির পরিমাণ প্রায় ৮,২৩৮ কোটি টাকা। গত অর্থবর্ষে এই ক্ষতির পরিমাণ ছিল ৫,১৫৮ কোটি টাকা। দেশের বৃহত্তম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষতির পরিমাণও বিপুল অঙ্কের। গত অর্থবর্ষে এই ব্যাঙ্কের ক্ষতি হয়েছে ৬,৫৪৭.৫ কোটি টাকা। অথচ, তার আগের আর্থিক বছরেই এসবিআই প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকা লাভ করেছিল।

প্রসঙ্গত, নন পারফরমিং অ্যাসেট (এনপিএ) বা অনুৎপাদক সম্পদ এবং একের পর এক প্রতারণার ফলে ভারতের ব্যাঙ্কিং সেক্টরের ব্যাপকহারে ক্ষতি হয়েছে। ২০১৭ ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, দেশের ব্যাঙ্কের মোট মোট এনপিএ-র পরিমাণ ৮.৩১ লক্ষ কোটি টাকা। আর্থিক সক্ষমতা দুর্বল হয়ে পড়ায় ইতিমধ্যেই ২১টির মধ্যে ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ওপর নজর রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক।