মোদির বিদেশ সফরে খরচ ৩৫৫ কোটি টাকা, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

প্রধানমন্ত্রীর বিদেশ সফর বিভিন্ন সময়েই চর্চার বিষয় হয়েছে। যে হারে বিদেশের মাটিতে দেখা যায় নরেন্দ্র মোদিকে, দেশের মাটিতে নাকি তেমন দেখা যায় না। এই মর্মে সোশ্যাল মিডিয়ায় বিস্তর রসিকতাও হয়। আবার আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, এত দেশ ঘুরছেন ঠিকই কিন্তু সম্পর্ক মসৃণ হচ্ছে কই! সে সব তো পরের কথা।  কিন্তু এত দেশে ঘোরার খরচও তো কম নয়। সে অঙ্কই এবার প্রকাশ্যে এল। জানা যাচ্ছে, এই পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য সরকারের কোষাগার থেকে বেরিয়ে গিয়েছে প্রায় ৩৫৫ কোটি টাকা।

তথ্য জানার অধিকার আইনে এই বিষয়ে বিশদে জানতে চেয়েছিলেন বেঙ্গালুরুর এক সমাজকর্মী। তাঁর আবেদনের ভিত্তিতেই এই তথ্য দিয়েছে পিএমও। গত চার বছরে প্রায় পঞ্চাশটিরও বেশি দেশে সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোট ৪১টি সফরে খরচ হয়েছে প্রায় ৩৫৫ কোটি টাকা। এর মধ্যে ফ্রান্স-জার্মানি-কানাডা, এই তিন দেশে নয় দিনের সফরেই খরচ হয়েছে সবথেকে বেশি।  খরচ হয়েছিল ৩১ কোটিরও বেশি। আর সবথেকে কম খরচ হয়েছে ভুটান সফরে, দুই কোটি টাকার একটু বেশি।   পুরো বিষয়ে স্বচ্ছতার খাতিরে পিএমও ওয়েবসাইটেও এই বিষয়ে জানানো হয়েছে। তবে সেখানে ৩০টি সফরের কথা জানানো হয়েছে।  বাকিগুলোর তথ্য এখনও দেওয়া হয়নি।  তবে আরটিআই-এর খাতিরে এ বিষয়ে পূর্ণাঙ্গ ছবিটি পাওয়া গেল।

কিন্তু কেন এই তথ্য জানতে চাইলেন ওই সমাজকর্মী? তিনি জানাচ্ছেন, এর আগে তিনি কর্ণাটকের মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের খরচ আরটিআই করে জানতে চেয়েছিলেন।তারপর প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে বিভিন্ন সময় নানা সমালোচনার কথা শুনেছেন। এ ব্যাপারে বিরোধীরাও খড়্গহস্ত। স্বাভাবিকভাবেই তাঁর মনে প্রশ্ন ওঠে, কত খরচ হয় এই সফরগুলোয়? তারপরই তিনি এই আবেদন করেন। তবে যা তথ্য উঠে এ তা অবাক করার মতোই। খরচের এই অঙ্ক যে বিরোধীদের হাতে হাতিয়ার হিসেবে উঠে এল, এমনটাই মনে করছেন অনেকে।