ড্রাইভিং লাইসেন্সকে আধারের সঙ্গে যুক্ত করতে চায় কেন্দ্র


নয়াদিল্লি: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গ্যাস সিলিন্ডারের ভর্তুকি সব ক্ষেত্রেই আধার নম্বর সংযুক্তিকরণকে বাধ্যতামূলক করতে চাইছে কেন্দ্র। ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে চাওয়ার পিছনে কোন কারণ লুকিয়ে আছে তা এদিন জানান কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

এদিন এক সাংবাদিক সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, আধারের সঙ্গে ড্রাইভিং লাইসেন্সকে সংযুক্তিকরণ নিয়ে পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ির সঙ্গে কথা বলেছেন তিনি। পরিবহণমন্ত্রীর মতে, একজন ব্যক্তি নিরীহ মানুষদের গাড়ি চাপা দিয়ে অন্য জায়গায় পালিয়ে গিয়ে পরিচয় বদলে লুকিয়ে থাকলে তাকে ধরা সহজ হবে। কেউ নিজের নাম, চেহারা বদলাতে পারলেও কখনও আঙুলে ছাপ বদলাতে পারবে না।

২০১৭ সাল থেকেই ড্রাইভিং লাইসেন্স-এর সঙ্গে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর অর্থাৎ আধারকে যুক্ত করার প্রচেষ্টা চালাচ্ছে কেন্দ্র। ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধারকে যুক্ত করার পক্ষেই সওয়াল করেছেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। আধারের জন্য সংগৃহীত বায়োমেট্রিক তথ্যকে কাজে লাগিয়ে জাল ড্রাইভিং লাইসেন্স তৈরি বন্ধ করতে প্রচেষ্টা চালাচ্ছে কেন্দ্র। যদিও এখনও ড্রাইভিং লাইসেন্স-এর সঙ্গে আধার সংযুক্তিকরণের জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা ঘোষণা করা হয়নি।