গ্রেফতার অলীক, খবর পেয়েই উত্তপ্ত ভাঙড়, রাতেই চলল মশাল মিছিল


ভাঙড়ের জমি আন্দোলনের নেতা অলীক চক্রবর্তীর গ্রেফতারের পরই ফের উত্তপ্ত হয়ে উঠল ভাঙড়। বৃহস্পতিবার ভুবনেশ্বরে গ্রেফতার হন জমি আন্দোলনের নেতা অলীক চক্রবর্তী। সেই খবর পৌঁছতেই প্রাথমিকভাবে ভেঙে পড়েছে ভাঙড়। তবে সেই ধাক্কা সামলে অলীকের সমর্থকেরা সন্ধ্যা থেকেই মশাল মিছিল শুরু করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই দফায় দফায় মশাল নিয়ে মিছিল চলছে ভাঙড়ে। প্রচুর মানুষ জমায়েত হয়েছে সেই মিছিলে। ভাঙড় আন্দোলনের নেতা অলীকের মুক্তির দাবিতেই এই মিছিল। জমি আন্দোলনের এই নেতাকে না ছাড়লে ভাঙড়ের উত্তাপ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

উল্টো দিকে, শুক্রবার সকাল থেকেই অবরোধ কর্মসূচির ডাক দিয়েছে ভাঙড়ের পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলনের কমিটি। ভাঙড় বকডোবা থেকে হাড়োয়া রোড পর্যন্ত অবরোধের কর্মসূচি নেওয়া হয়েছে। পাশাপাশি শুক্রবার বিকেলেই ডাক দেওয়া হয়েছে প্রতিবাদ মিছিলের। নতুনহাট থেকে শুরু হবে এই মিছিল। শুধু ভাঙড়েই নয়, কলকাতাও সেই মিছিলের আঁচ পাওয়া যাবে। ভাঙড় আন্দোলনের সমর্থকেরা অলীকের গ্রেফতারির প্রতিবাদে সোমবার মিছিল করবেন কলকাতায়। বিকেল তিনটে নাগাদ মৌলালি থেকে মিছিল যাবে ধর্মতলা পর্যন্ত।

অলীকের গ্রেফতারির পর অশান্তি হতে পারে, পুলিশ-প্রশাসন সেই আশঙ্কা আগেই করেছিল। সেই অনুযায়ী প্রস্তুতিও নেওয়া হয়েছে। শুক্রবার সকাল থেকেই পুলিশ-প্রশাসন সতর্ক থাকবে বলে পুলিশ সূত্রে খবর। তবে এখনও পর্যন্ত কোনও অপ্রীতীকর ঘটনা ঘটেনি।

ওড়িশার ভুবনেশ্বর থেকে ভাঙড় আন্দোলনের নেতা অলীক চক্রবর্তীকে গ্রেফতার করে বারুইপুর জেলা পুলিশ। পুলিশ গোপন সূত্রে খবর পেয়েছিল যে, অলীক চক্রবর্তী ভাঙড়ের মাছিভাঙা থেকে বেরিয়ে অন্য কোথাও যাচ্ছেন। সেই সূত্র ধরে অলীকের মোবাইল ফোন ট্র্যাক করা শুরু করে পুলিশ। ভুবনেশ্বরে তাঁর মোবাইল টাওয়ার লোকেশন পাওয়া যায়। বৃহস্পতিবার বিকেলে কলিঙ্গ হাসপাতালের সামনে থেকে গ্রেফতার করা হয় তাঁকে।