ছাত্র-নিগ্রহে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে: পার্থ


গোষ্ঠী-কোন্দলে দলের ছাত্রনেতাকে নগ্ন করে নিগ্রহের ঘটনায় ক্ষিপ্ত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার তিনি বলেন, ''ভিডিয়োটি দেখেছি। কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগ দায়ের হলেই পুলিশকে গ্রেফতার করতে বলেছি। কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলেছি, তাঁদেরও যদি কেউ জড়িত থাকে, যথাযথ ব্যবস্থা নিতে হবে।''

ওই ঘটনার তদন্ত শুরু করেছে পার্থবাবুর দল ও ছাত্র সংগঠন। তৃণমূল ছাত্র পরিষদের সভানেত্রী জয়া দত্তের আশ্বাস, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে। কলেজে টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদে গোষ্ঠী-কাজিয়া নতুন কিছু নয়। কিন্তু সেই অন্তর্দ্বন্দ্বে সেন্ট পলস কলেজে যা ঘটেছে, শিক্ষা শিবির তাতে স্তম্ভিত।

১৭ মে ওই কলেজে ছাত্র সংসদের এক পদাধিকারীকে নগ্ন করে হেনস্থা এবং তার ভিডিয়ো ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে সেখানকারই টিএমসিপি-র ইউনিট সভাপতি অর্ণব ঘোষ, কলেজের এক শিক্ষাকর্মী অনন্ত প্রামাণিক এবং বহিরাগত টিএমসিপি সদস্য শেখ ইনামুল হক ওরফে তপুর বিরুদ্ধে। ওই ঘটনার সময় কলেজের অন্য এক প্রাক্তন ছাত্র এবং টিএমসিপি-র অন্যতম সাধারণ সম্পাদক আব্দুল কায়ুম মোল্লা এবং বর্তমান ছাত্র অভিজিৎ দলুই উপস্থিত ছিলেন বলে অভিযোগ উঠেছে।

অভিযোগকারী ছাত্রের বক্তব্য, কলেজের 'স্টুডেন্টস এড ফান্ড'-এর হিসেব চাওয়া নিয়ে গোলমালের সূত্রপাত। সেই গোলমাল থেকেই কলেজের ভিতরে তাঁকে বিবস্ত্র করে ভিডিয়ো তোলা হয় এবং তা ছড়িয়ে দেওয়া হয়। ''যারা এটা ঘটিয়েছে, আমি তাদের সকলের শাস্তি চাই,'' এ দিন বলেন নিগৃহীত ছাত্র। ছাত্র সংসদের সাধারণ সম্পাদক সৌরভ সর্দার বলেন, ''ওই ছাত্র মানসিক ভাবে সম্পূর্ণ বিপর্যস্ত।'' কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবাশিস মণ্ডল বিষয়টি জেনেছেন শনিবার। তিনি জানান, আজ, সোমবার কলেজে গিয়ে তদন্ত শুরু করবেন। প্রয়োজনে অভিযোগ দায়ের করবেন থানাতেও।