সরকারি আমলার পরিচয়ে বৃদ্ধার সঙ্গে প্রতারণা, ৪ লক্ষ টাকা হাতিয়ে চম্পট


ফেররতারকের ফাঁদে বৃদ্ধা। খোয়ালেন জীবনের শেষ সম্বল।  নিজেদের সরকারি কর্তা পরিচয় দিয়ে বালিগঞ্জের বাসিন্দা এক বৃদ্ধার থেকে প্রায় সাড়ে চার লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয় বলে অভিযোগ। এই বিষয়ে ওই বাসিন্দা বালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। তিনজনের বিরুদ্ধে বৃদ্ধা অভিযোগ জানিয়েছেন।

পুলিশ জানিয়েছে, বৃদ্ধার প্রয়াত স্বামীর নামে ৫ লক্ষ ৭৫ হাজার টাকার প্রভিডেন্ট ফান্ড রয়েছে। সেই টাকা তোলার প্রয়োজন হয় তাঁর। তার জন্য প্রভিডেন্ট ফান্ড বিভাগের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন তিনি। বৃদ্ধার অভিযোগ, এর মধ্যেই সন্ধ্যা রাউত, এসকে খান্না, বিবেক সাক্সেনা নামে তিনজন আলাদাভাবে ফোনে বৃদ্ধার সঙ্গে যোগাযোগ করেন। তাদের মধ্যেই কেউ নিজেকে প্রভিডেন্ট ফান্ড বিভাগ, কেউ আয়কর বিভাগ আবার কেউ বা ব্ল্যাক মানি রিকভারি বিভাগ থেকে ফোন করছে বলে জানায়। আবার একটি ব্যাংকের আধিকারিক পরিচয় দিয়েও তাঁর কাছে ফোন আসে। তাদের মধ্যে কেউ বলে স্বামীর প্রভিডেন্ট ফান্ডের টাকা তাঁকে পাইয়ে দেওয়া হবে। আবার কেউ তাঁকে কালো টাকার নাম করে হুমকি দেয়। এভাবে বিভিন্ন সময় তাঁর কাছ থেকে মোট ৪ লক্ষ ৩৭ হাজার টাকা নেয় তারা। কয়েকজন তাঁর সঙ্গে দেখাও করে। কিন্তু শেষ পর্যন্ত তিনি ওই টাকা পাননি। এর পরই বৃদ্ধা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। তবে অভিযুক্তরা এখনও অধরা। ফোন করে টাকা হাতানোর এমন ঘটনা এর আগেই শহরে ঘটেছে। এছাড়াও ভুয়ো সরকারি আমলা সেজে প্রতারণা চালাচ্ছে একটি চক্র বলেও অভিযোগ। বিশেষ করে পেনশনভোগী বৃদ্ধ-বৃদ্ধাদের টার্গেট করে এরা। এছাড়াও নিজেদের ব্যাংকের অধিকারিক পরিচয় দিয়েও অ্যাকাউন্ট থেকে টাকা হাপিস করতে সিদ্ধহস্ত এই প্রতারকরা। যদিও এই চক্রের একাধিক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। কিছুতেই থামানো যাচ্ছে না প্রতারণা চক্রের তাণ্ডব।