ফ্লিপকার্টে ফোন করতেই বিজেপির সদস্য হওয়ার ডাক, তাজ্জব ক্রেতা


বিশ্বকাপের বেশিরভাগ ম্যাচই পড়েছে রাতে। কিন্তু ম্যাচ দেখতে গিয়ে পরিবারের কারোর অসুবিধা না হয়, তার জন্য ফ্লিপকার্টে হেডফোনের অর্ডার দিয়েছিলেন কলকাতার এক ব্যক্তি। কিন্তু যখন সেই ডেলিভারি এল, প্যাকেট খুলে তাঁর চক্ষু চড়কগাছ। তাতে হেডফোন নেই, পরিবর্তে রয়েছে এক শিশি তেল।

অনলাইন শপিংয়ের এমন কাণ্ডকারখানা অনেকসময়ই খবরে আসে। কিন্তু এবারের ঘটনা কিছুটা আলাদা। ওই হতবাক ফুটবল ফ্যান চাননি অযথা ইস্যুটি নিয়ে টানাহেঁচড়া হোক। তাই শান্তভাবেই তিনি ফোন করেছিলেন হেল্পলাইনে। নম্বরটি লেখা ছিল প্যাকেটের উপরেই। কিন্তু বিপত্তি হল এই সময়। তিনি এমন কিছু শুনলেন যাতে তাঁর ভিরমি খাওয়ার জোগাড়। ওই নম্বরে ফোন করতেই উলটো দিক থেকে ভেসে এল, "ওয়েলকাম টু বিজেপি।" থতমত খেয়ে ফোনটাই কেটে দিলেন তিনি। ফের ডায়াল করলেন। কিন্তু এবারও সেই একই রেকর্ড। কথা নেই, বার্তা নেই, সরাসরি তাঁকে 'প্রাইমারি মেম্বারশিপ নম্বর' দিয়ে দেওয়া হল। এও বলা হল, তিনি যেন প্রক্রিয়াটি শেষ করার জন্য পরবর্তী পদক্ষেপ নেন। কী কী করতে হবে, তাও বুঝিয়ে দেওয়া হয় ফোনেই। একটি মেসেজও পান তিনি।

নিজের ফোন থেকে কোনও সমস্যা হচ্ছে ভেবে বন্ধুদের ফোন নম্বরটি দেন তিনি। কিন্তু সেখানও একই গল্প। তাঁরাও একই মেসেজ পান।

এরপর খোঁজাখুঁজি করে দেখা যায় ওই নম্বরটি বিজেপিতে যোগ দেওয়ার নম্বর। কিন্তু বঙ্গ বিজেপির পক্ষ থেকে ফ্লিপকার্টের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ অস্বীকার করেছে। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, বিজেপির নম্বর ওয়েবসাইট ও ফেসবুকে দেওয়া রয়েছে। যে কেউ সেটি শেয়ার করতে পারে। সেটি তাদের দায়িত্ব নয়। জানিয়েছেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

এদিকে ওই ব্যক্তি ফ্লিপকার্টের তরফ থেকে একটি ফোন পেয়েছেন। সেখানে বলা হয়েছে, "ওই তেলটি ব্যবহার করুন বা ফেলে দিন। আমরা আপনার হেডফোন পাঠাচ্ছি। দুঃখের বিষয় আমাদের কাছে একটি মাত্র সেট রয়েছে। সেটাই আমরা দিতে পারব না। আমরা আপনার টাকা ফেরৎ দিয়ে দেব।"

ফ্লিপকার্টের তরফ একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, তিন বছর আগে এই নম্বরটি তাদের ছিল। তারপর বদলে যায়। এখনও প্যাকিংয়ের কিছু কিছু টেপে ওই নম্বরটি রয়ে গিয়েছে। সেই কারণেই এই ঘটনা ঘটেছে।