মার্কিন সংবাদপত্রের দফতরে বন্দুকবাজের হামলা, হত অন্তত ৫


ফের মার্কিনমুলুকে বন্দুকবাজের হামলা। এবার আক্রান্ত সংবাদমাধ্যম।

মেরিল্যান্ডের 'দ্য ক্যাপিটাল গেজেট' নামে একটি সংবাদপত্রের ভবনে হামলা চালাল এক বন্দুকবাজ। গুলিতে প্রাণ হারিয়েছেন পাঁচ জন। আহত হয়েছেন বেশ কয়েক জন। যদিও ঠিক কী কারণে এই হামলা— সে বিষয়ে মার্কিন পুলিশের তরফে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। যদিও মার্কিন পুলিশের দাবি, এক সন্দেহভাজনকে আটক করা হয়েছে। তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি। কেন এই হামলা, তা-ও জানা যায়নি।

বিবিসি সূত্রে খবর, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে মেরিল্যান্ডের ক্যাপিটাল গেজেট সংবাদপত্র ভবনে এই হামলার ঘটনা ঘটে। হামলাকারী কাচের দরজার বাইরে থেকে গুলি চালাতে থাকে। এতে ঘটনাস্থলে চার জন নিহত হন। এক জন মারা যান হাসপাতালে।

হামলার সময়ে দফতরে থাকা শিক্ষানবিশ এক সাংবাদিক টুইট করে ঘটনার বিবরণ দেন। এক জন আততায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।

হামলার ঘটনায় তীব্র নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প। হামলার খবর পাওয়ার পর গোটা এলাকা ঘিরে ফেলে পুলিশ ও নিরাপত্তা রক্ষীরা। কী কারণে এই হামলা বা এর পিছনে কোনও জঙ্গি সংগঠন জড়িত কি না, সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ১৮৮৪ সালে চালু হওয়া পত্রিকাটি আমেরিকার পুরোনো পত্রিকাগুলোর মধ্যে অন্যতম।

এ দিনের ঘটনা মনে করিয়ে দিল কয়েক বছর আগে ফ্রান্সের 'শার্লি এবদো'র দফতরে হামলাকে। সে সময় ফরাসি পত্রিকার দফতরে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে ১২ জন।