চিল্কায় নৌকাডুবিতে নিহত ৬, আর্থিক সাহায্য ঘোষণা ওড়িশার

ওড়িশার চিল্কা হ্রদে ডুবল যাত্রীবাহী নৌকা। নিহত এক শিশু-সহ ছজন। নিহতদের পরিবারপিছু চার লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। অসুস্থদের চিকিৎসার খরচ দেবে রাজ্য।

দিনকয়েক ধরে ওড়িশায় চলছে ঝড়বৃষ্টি। কটক, পুরী-সহ আটটি জেলায় আগামী কয়েকদিন একইরকম আবহাওয়া জারি থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। এরই মাঝে শনিবার বিকেলে ১৮ জন পর্যটক নিয়ে নৌকাটি চিল্কা হ্রদে যায়। সেই সময় শুরু হয় প্রবল বৃষ্টি। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। কালিজাই মন্দির থেকে বালুগাঁও ফেরার পথে আচমকাই উলটে যায় নৌকাটি।

তড়িঘড়ি শুরু হয় উদ্ধারকাজ। ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, দমকলবাহিনী-সহ উদ্ধারকারী দল। শুরু হয় তল্লাশি অভিযান। চিল্কায় বেশ কিছুক্ষণ খোঁজাখুঁজির পর সন্ধেয় শ্রদ্ধাঞ্জলি দাস নামে এক শিশুর দেহ উদ্ধার করা হয়। রবিবার সকাল পর্যন্ত তল্লাশি অভিযানে আরও পাঁচজনের নিথর দেহ মেলে। উদ্ধার হওয়া বাকি ১২ জনের শারীরিক অবস্থা সংকটজনক। স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন প্রত্যেকেই।

মর্মান্তিক এই ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। নিহতদের পরিবারপিছু চার লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। অসুস্থদের চিকিৎসার খরচ বহন করবে রাজ্য সরকার।

ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। দুর্ঘটনাগ্রস্ত ওই নৌকাটি আদৌ লাইসেন্সপ্রাপ্ত ও যাত্রীরা সকলেই লাইফ জ্যাকেট ব্যবহার করেছিলেন কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।