কাশ্মীরে ঢুকে পড়ার এটাই মোক্ষম সুযোগ, পাক জঙ্গিদের উস্কালেন মাসুদ


কাশ্মীরে সেনা অভিযান বন্ধ হওয়ায় নাকি জঙ্গিদেরই বাড়তি সুবিধা হয়েছে। ভারতের সেনা বাহিনীকে খানিকটা কটাক্ষ করেই এমন মন্তব্য করলেন পাক জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহার।

ভারত যতই মাসুদকে গ্রেফতারের জন্য পাকিস্তানের উপর চাপ বাড়াক না কেন, জঙ্গিনেতা মাসুদ নাকি রযেছেন বহাল তবিয়তে। গোয়েন্দাদের কাছে যা খবর, তাতে পাকিস্তানের ভাওয়ালপুর এলাকার ঘাঁটিতে নতুন জঙ্গি নিয়োগের কাজে তিনি ব্যস্ত রয়েছেন। তবে কি তাঁর ভারতের মাটিতে হামলার ছক রয়েছে? এ প্রশ্নের উত্তর না পাওয়া গেলেও, জৈশের তরফ থেকে মাসুদের একটি অডিও টেপ প্রকাশ করা হয়েছে।

কী রয়েছে সেই অডিও টেপে? মাসুদকে বলতে শোনা গিয়েছে, ''আপনারা নিশ্চই জানেন, জম্মু-কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনী অভিযান বন্ধ রেখেছে। এর ফলে কিন্তু আমাদের সামনে নতুন সুযোগ এসে গিয়েছে।'' কী সেই সুযোগ? জম্মু-কাশ্মীরে নতুন করে যে জঙ্গি ঢোকানোর মতলব রয়েছে মাসুদের, সেটা কিন্তু তাঁর কথা থেকেই স্পষ্ট। মাসুদ বলেছেন, ''সেনা অভিযান বন্ধ হওয়ায়, আমাদের তরফ থেকে আরও বেশি গুলি-গোলার সাক্ষী হবে কাশ্মীর।''

এ দিকে গোয়েন্দাদের আশঙ্কা, সীমান্ত পেরিয়ে ইতিমধ্যেই জৈশের একটি দল ঢুকে পড়েছে জম্মু-কাশ্মীরে। গত এক সপ্তাহ ধরেই কাশ্মীরের বিভিন্ন জায়গায় নিরাপত্তাকর্মীদের উপর হামলার ঘটনা ঘটেছে বারংবার। পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর গাড়িতে হামলা হয়েছে। আইইডি বিস্ফোরক সন্দেহে তিনটি ব্যাগ আটক করা হয়েছে সেই পুলওয়ামা থেকেই। শোপিয়ানে জঙ্গিদের ঘটানো বিস্ফোরণে আহত হয়েছেন তিন সেনা। কাকপোরায় আক্রান্ত হয়েছে সেনা শিবির। তবে কি অনুপ্রবেশকারী জঙ্গিরা এই সব ঘটনায় যুক্ত? রীতিমতো আগ বাড়িয়ে সেই সব হামলার দায় স্বীকার করেছে জৈশ-ই-মহম্মদ। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে মাসুদ বলেছেন, যে সব হিজবুল নেতা বন্দি রয়েছেন, তাঁরা যেন নিজেদের একা বলে না ভাবেন। তাঁদের জেল থেকে উদ্ধারের জন্য সব রকমের চেষ্টা চালাবে জৈশ-ই-মহম্মদ।