ভক্তদের কাছ থেকে কোনও রকম প্রণামী নিতে পারবে না পুরীর পাণ্ডারা


পুরীর মন্দিরে বড়সড় বদল।

বড়সড় বদল আনল পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। এবার থেকে ভক্তদের কাছ থেকে কোনও রকম প্রণামী নিতে পারবেন না সেবায়তরা। এমনটাই নির্দেশ জারি করল পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এক মামলায় সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চের বিচারপতি আদর্শ কুমার গোয়েল ও বিচারপতি অশোক ভূষণ  গত শুক্রবার এই ব্যপারে মন্দির কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। ভক্তরা যাতে পুজো দিতে গিয়ে হেনস্থার মুখে না পড়ে সেই দিকটিও খতিয়ে দেখতে বলা হয়েছে। এই নির্দেশ পাওয়ার পরেই নড়েচড়ে বসে মন্দির কর্তৃপক্ষ ও ওড়িশা সরকার।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে চাইলে ভক্তরা প্রণামী বাক্স(হুণ্ডি), মন্দিরের প্রধান অফিস, শাখা অফিস, মন্দির তথ্য কেন্দ্রে প্রণামী কিংবা অনুদান জমা দিতে পারেন। সেখান থেকে একটি রশিদ ভক্তদের দেওয়া হবে।

শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান কর্তা পি কে জানা জানিয়েছেন, 'সুপ্রিম কোর্টের নির্দেশেই হল আইন। সবারই সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলা উচিত। আমরা সুপ্রিম কোর্টের নির্দেশ সবাইকে মেনে চলার জন্য অনুরোধ করছি।'

ওড়িশার আইনমন্ত্রী প্রতাপ জানা এই বিষয়ে বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশটি খতিয়ে দেখা হবে। প্রশাসন সর্বোচ্চ আদালতের নির্দেশই মেনে চলবে।

তবে এই রায় ঘিরে অসন্তোষ ছড়িয়েছে মন্দিরের সেবায়েতদের মধ্যে। সেবায়েতদের একাংশের দাবি, ভক্তদের দেওয়া অনুদানের টাকাতেই বেশিরভাগ সেবায়তদের সংসার চলে। এই রায়ের ফলে তাঁরা সমস্যায় পড়ে যাবেন।
জগন্নাথ মন্দিরের প্রবীণ সেবায়েত রামাকৃষ্ণ দেবশর্মা জানান, ভক্তদের কাছ থেকে দাবি করে প্রণামী আদায় করার বিরোধী আমরা। কিন্তু কেউ যদি স্বেচ্ছায় অনুদান দেন, তাহলে তাদের কী করার আছে।