মোট ৬৭টি মামলা অলীকের বিরুদ্ধে! পুলিশ হেফাজতে ভাঙড় আন্দোলনের নেতা


ভাঙড়ে পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলনের নেতা অলীক চক্রবর্তীকে ১০দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিল বারুইপুর আদালত। শনিবার তাঁকে বারুইপুর আদালতে পেশ করে পুলিশ হেফাজতের আবেদন করে। উল্টোদিকে জামিনের আবেদন করে জমি-জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি। সেই আবেদন খারিজ করে ধৃত রেডস্টার নেতার পুলিশ হেফাজত মঞ্জুর করেন বিচারক। উল্লেখ্য, তাঁর বিরুদ্ধে মোট ৬৭টি মামলা রয়েছে।

শুক্রবার গভীর রাতেই ভুবনেশ্বর থেকে ট্রানজিট রিমান্ডে বারুইপুরে আনা হয়ে সিপিআইএমএল রেডস্টার নেতা অলীক চক্রবর্তীকে। শনিবার আদালত চত্বর কঠোর নিরাপত্তায় মুড়ে বারুইপুর আদালতে তোলা হয় তাঁকে। তার আগে মোডিকেল টেস্ট করানো হয়। হেফাজতে চেয়ে আবেদন জানায় পুলিশ। প্রয়োজনে তাঁর চিকিৎসারও ব্যবস্থা করবে বলে জানায় পুলিশ।

উল্লেখ্য, ৩১ জুন অর্থাৎ বৃহস্পতিবার রাতে তাঁকে ভুবনেশ্বরের কলিঙ্গ হাসপাতালের সমানে থেকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মোট ৬৭টি মামলা রয়েছে বলে দাবি পুলিশের। এর মধ্যে ৪১টি মামলায় সরাসরি অভিযুক্ত অলীক চক্রবর্তীর, বাকি ২৬টি মামলায় তাঁর নাম রয়েছে। সেই মামলার পরিপ্রেক্ষিতে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করবে পুলিশ।

এদিকে জমি-জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। অলীক চক্রবর্তীকে আন্দোলনক্ষেত্র থেকে গ্রেফতারের সাহস পায়নি পুলিশ। চিকিৎসার জন্য অন্য রাজ্যে গিয়েছিল, সেখান থেকে গ্রেফতার করেছে নক্ক্যরজনকভাবে। এজন্য সরকারকে মূল্য চোকাতে হবে।