মমতাকে প্রধানমন্ত্রী করতে শপথ নিন: অভিষেক


তৃণমূলের শীর্ষ নেতৃত্ব মঙ্গলবার ঘোষণা করেছেন, দলের ভবিষ্যৎ 'কান্ডারি' অভিষেক বন্দ্যোপাধ্যায়। যুব তৃণমূল সভাপতি অভিষেক বুধবার ইঙ্গিত দিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁরা প্রধানমন্ত্রী দেখতে চান।

পেট্রোপণ্যের দামবৃদ্ধির প্রতিবাদে বুধবার দক্ষিণ কলকাতায় মিছিল ও সমাবেশ করে যুব তৃণমূল। ভিড় হয়েছিল ব্যাপক। সেখানেই অভিষেক বলেন, ''দিল্লির বুক থেকে বিজেপি সরকারকে উৎখাত করে মমতা বন্দ্যোপাধ্যায়কে নেতৃত্বে বসাব। আজ এই শপথ নিতে হবে।'' যাদবপুরের ৮বি থেকে হাজরা মোড় পর্যন্ত এই মিছিলের জনসমাগমে উৎসাহিত যুব তৃণমূল নেতার দাবি, ''আজ যত মানুষ এই মিছিলে পা মিলিয়েছেন, তা ২১ জুলাইয়ের সমাবেশের থেকে কম কিছু নয়।''

ভোটারদের সচিত্র পরিচয়পত্রের দাবিতে ১৯৯৩ সালের ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস-নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাম সরকারের বিরুদ্ধে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন নিহত হন। ওই ঘটনার স্মরণে প্রতি বছরই মমতা ধর্মতলায় ২১ জুলাই জনসমাবেশ করেন। এখন যা তৃণমূলের অন্যতম প্রধান কর্মসূচি। তবে কাগজে-কলমে তার আয়োজন করে যুব তৃণমূলই।

১৯৯২ সালে মমতা যুব কংগ্রেসের সভানেত্রী হিসেবেই তদানীন্তন বাম সরকারের অপসারণের দাবিতে ব্রিগেডে 'মৃত্যু ঘণ্টা' বাজিয়েছিলেন। সেই মৃত্যু ঘণ্টার আদলে এ দিন ১০ ফুটের একটি গ্যাস সিলিন্ডার আনা হয়েছিল মিছিলে। কেন্দ্রের এই ধরনের জনবিরোধী নীতির বিরুদ্ধে আগামী এক বছর লাগাতার পথে নেমে তৃণমূল আন্দোলন চালাবে বলে অভিষেক জানান। আগামী কাল, শুক্রবার সব ওয়ার্ডে, জেলায় দুপুর দু'টো থেকে বিকেল চারটে পর্যন্ত দলীয় কর্মীদের মিছিল করার নির্দেশ দেন তিনি।