ঘুষ-কাণ্ডে জড়ালেন যোগীর মুখ্যসচিব


উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মুখ্যসচিব এস পি গয়াল এক ব্যবসায়ীর কাছ থেকে ২৫ লক্ষ টাকা ঘুষ চেয়েছেন বলে অভিযোগ ওঠায় আলোড়ন পড়ে গিয়েছে লখনউয়ের সচিবালয়ে। ঘুষ নেওয়ার অভিযোগটি পৌঁছেছে প্রধানমন্ত্রীর সচিবালয়ে। কেন্দ্রের চাপে পড়ে যোগী সরকারকে তদন্তের নির্দেশ দিতে হয়েছে এ নিয়ে। অভিযোগকারীকেও আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। কারণ, রাজ্য বিজেপির অভিযোগ, দলের বিভিন্ন নেতার 'লেটারহেড' জাল করে আমলাদের ভয় দেখাচ্ছিলেন ওই ব্যবসায়ী।

উত্তরপ্রদেশের হরদোই এলাকার বাসিন্দা অভিষেক গুপ্ত গত ২৮ এপ্রিল রাজ্যপাল রাম নায়েককে ইমেল করে জানান, তিনি সান্দিলা ব্লকে একটি পেট্রোল পাম্প গড়ছেন। কিন্তু জমি কম পড়ে যাওয়ায় বাড়তি জমির জন্য তিনি মুখ্যমন্ত্রীর মুখ্যসচিব এস পি গয়ালের কাছে আবেদন করেন। অভিষেকের অভিযোগ, এর জন্য ২৫ লক্ষ টাকা ঘুষ চান গয়াল। অভিষেক দিতে রাজি না হওয়ায় বন্ধ হয়ে গিয়েছে পাম্প তৈরির কাজ।

অভিযোগ পাওয়ামাত্র রাজ্যপাল তা তদন্ত করে দেখার জন্য মুখ্যমন্ত্রীর সচিবালয়ে পাঠিয়ে দেন। বিষয়টি মাসখানেকরে উপরে বিষয়টি চাপা থাকলেও, দিন দু'য়েক আগে তা সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী সচিবালয়ে অভিযোগ পৌঁছলে তারা দ্রুত তদন্তের নির্দেশ দেয় রাজ্যকে। এরই পাশাপাশি রাজ্য বিজেপি গত কাল অভিষেকের বিরুদ্ধে আমলাদের ভয় দেখানোর অভিযোগ আনলে তাঁকে আটক করা হয়। যোগী প্রশাসন সূ্ত্রের খবর, খুব শীঘ্রই আমলা স্তরে রদবদল করতে চলেছেন আদিত্যনাথ।
গয়াল যাতে কোনও দায়িত্ব না পান, সে জন্য ষড়যন্ত্র করেই ঘুষের অভিযোগ আনা হয়েছে বলে মনে করছেন তাঁর ঘনিষ্ঠ আমলারা।