নিউটনের মাথায় আপেল পড়েছিল এই গাছ থেকেই! কী অবস্থা তার, দেখুন দুর্লভ ছবি

ইংল্যান্ডে নিউটনের বাড়ির সামনে ঐতিহাসিক সেই আপেল গাছ।

গ্রহ-নক্ষত্রের টানের মূল কারণ খুঁজে পেয়েছিলেন তিনি। আবিষ্কার করেছিলেন মাধ্যাকর্ষণের সূত্র। বিজ্ঞানী আইজ্যাক নিউটন। সে প্রায় সাড়ে তিনশো বছর আগের ঘটনা। আর তার নেপথ্যে নাকি ছিল এক আপেল গাছের ভূমিকা।

কথিত আছে, একটি আপেল গাছের নীচে বসে ছিলেন নিউটন। হঠাৎ তার সামনেই গাছ থেকে একটি আপেল পড়ে। চোখ খুলে যায় নিউটনের! মনের মধ্যে ঝলক দিয়ে ওঠে মাধ্যাকর্ষণের সারকথা।

আবার এই বিতর্কও আছে বিজ্ঞানী মহলে যে ওই এক মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এই ঘটনা নেহাতই জনশ্রুতি। কিন্তু উলটো দিকে একাধিক প্রমাণও রয়েছে এই গাছ থেকে আপেল পড়ার ঘটনার স্বপক্ষে।
সবচেয়ে বড় প্রমাণ গাছটি নিজেই! ১৬৬৬ সালের 'ঐতিহাসিক' ঘটনার সাক্ষী হয়ে সে বেঁচে রয়েছে আজও। ইংল্যান্ডের লিঙ্কনশায়রের উলসথর্প মানর গ্রামে ছিল আইজ্যাক নিউটনের বাড়ি। সেই বাড়ির সামনেই এখনও রয়েছে আপেল গাছটি।

গাছটির আপেলও গুণমানে অতি উৎকৃষ্ট। বিরল এই প্রজাতির নাম 'ফ্লাওয়ার অফ কেন্ট'। এই গাছের থেকেই ইংল্যান্ডের অন্যত্র নানা সময়ে পোঁতা হয়েছে চারা, নিউটনের স্মৃতিতে। ভারতেও পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সে একদা আনা হয়েছিল এই গাছের চারা।