জিও-র মতো ইন্টারনেট দুনিয়ায় ফের ধামাকাদার প্রোজেক্ট আনছেন মুকেশ অম্বানি


এফটিটিএইচ যার মানে ফাইবার টু দ্য হোম। বাড়িতে ব্রডব্যান্ড সেটআপ হবে পুরোটাই ফাইবার তার দিয়ে। বিশেষজ্ঞদের মতে, ফাইবার তারে ইন্টারনেটের গতি কয়েকশো গুণ বেশি পাওয়া যায়



একটা রিলায়্যান্স জিও প্রোজেক্ট এনে টেলিকম দুনিয়া 'বিপ্লব' ঘটিয়ে দিয়েছিলেন মুকেশ অম্বানি। এ বার তেমনই আরও একটি ধামাকাদার প্রোজেক্ট নিয়ে আসছেন এই বিলিয়নার শিল্পপতি। নাম ফাইবার টু দ্য হোম 'ওরফে' এফটিটিএইচ। অর্থাত্ এ বার ব্রডব্যান্ড দুনিয়ায় বুলেট ছোটাবেন মুকেশ অম্বানি।

সেটা কীভাবে?

এফটিটিএইচ যার মানে ফাইবার টু দ্য হোম। বাড়িতে ব্রডব্যান্ড সেটআপ হবে পুরোটাই ফাইবার তার দিয়ে। বিশেষজ্ঞদের মতে, ফাইবার তারে ইন্টারনেটের গতি কয়েকশো গুণ বেশি পাওয়া যায়। সাধারণত, ব্রডব্যান্ড পরিষেবায় একটা অংশঅবধি ফাইবার তারের মাধ্যমে ইন্টারনেট আসে। কিন্তু বাড়িতে ব্রডব্যান্ড সেট আপ তৈরি করা হয় কপার তারে। যার ফলে ইন্টারনেটের গতি কমে যায়।

জানা যাচ্ছে, এবার পুরো ব্রডব্যান্ড পরিকাঠামোই তৈরি হবে ফাইবার তার দিয়ে। ইন্টারনেট স্পিড পাওয়া যাবে ১০০ এমবি প্রতি সেকেন্ড। এছাড়া অফুরন্ত ভয়েস কল, ভিডিও দেখার সুবিধা থাকবে। যদিও মুকেশ অম্বানির এই পরিকল্পনা কোনও নতুন নয়। কলকাতা, চেন্নাইয়ে ফাইবারে তারের মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা দিচ্ছে বিএসএনএল-ও। কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন, যে ব্যাপ্তি নিয়ে বাজারে রিলায়্যান্স ব্যবসা করতে নামবে, তাতে সেই 'জিও-র ঝলক' ফের দেখবেন দেশবাসীরা।