লোহা, ইস্পাত, ডাল সহ ২৯টি মার্কিন পণ্যে আমদানি শুল্ক বাড়াল কেন্দ্র


চিনের পর ভারতও এ বার আমেরিকার সঙ্গে নেমে পড়ল বাণিজ্য যুদ্ধে।

আমেরিকা থেকে আমদানি করা ডাল, লোহা ও ইস্পাতজাত পণ্য সহ মোট ২৮টি পণ্যের ওপর শুল্ক বাড়াল ভারত। আরও একটি পণ্য- এক ধরনের সামুদ্রিক চিংড়ির ওপর আমদানি শুল্ক বাড়ছে ৪ অগস্ট থেকে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে।

কিছু দিন আগে ভারত সহ অন্যান্য দেশ থেকে আমদানি করা পণ্যের ওপর শুল্ক বাড়ানোর কথা ঘোষণা করে ওয়াশিংটন। তার পরেই প্রায় গোটা বিশ্বের সঙ্গে বাণিজ্য যুদ্ধ শুরু হয়ে যায় আমেরিকার। আমদানি করা মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে দেয় বেজিং। শুল্ক বাড়ায় ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলিও। মার্কিন মুলুক থেকে আমদানি করা ওই পণ্যগুলির শুল্ক বাড়ানোর ব্যাপারে দিল্লির ঘোষণাকে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তেরই বদলা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লোহা ও লৌহজাত পণ্যের ওপর আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৭.৫০ শতাংশ করা হয়েছে। এত দিন স্টেনলেস স্টিলের ওপর আমদানি শুল্ক ছিল ১৫ শতাংশ। তা বাড়িয়ে করা হল ২২.৫০ শতাংশ।

মার্কিন মুলুক থেকে আমদানি করা ছোলা ও মুসুর ডালের ওপর এত দিন আমদানি শুল্ক ধার্য ছিল ৩০ শতাংশ। তা বেড়ে ৭০ শতাংশ করা হয়েছে। আর অন্যান্য ডালের ওপর আমদানি শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে।

আগামী ৪ অগস্ট থেকে এক ধরনের সামুদ্রিক চিংড়ির ওপর আমদানি শুল্ক ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।