ভারতের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক মজবুত করতে চায় আমেররিকা, ৭১৬ বিলিয়ন ডলারের বিল পাস


মঙ্গলবার নয়াদিল্লির সঙ্গে ওয়াশিংটনের ৭১৬ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি সংক্রান্ত একটি বিল পাস হয়েছে মার্কিন সেনেটে। বলা হয়েছে তারা ভারতের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত করতে চায়। ২০১৬ সালে প্রথম আমেরিকা, ভারতকে তাদের 'প্রতিরক্ষা ক্ষেত্রে বড় অংশীদার' হিসেবে চিহ্নিত করে জানায় ভারতকে উন্নত ও স্পর্শকাতর সামরিক প্রযুক্তি বিক্রি করবে তারা।

মঙ্গলবার মার্কিন সেনেটে ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট, ২০১৯ নামে ওই বিলটি সহজেই পাশ হয়। সেনেটের ৮৫ টি ভোটের মধ্যে মাত্র ১০টি ভোট এই বিলের বিরুদ্ধে পড়েছিল। এই বিলে মাধ্যমে ভারতের সঙ্গে মর্কিনিদের প্রতিরক্ষা অংশিদারির বিষয়টি পাকা করার পাশাপাশি তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ বিমান বিধ্বংসা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির কথাও বলা হয়েছে।

বিষয়টি তাৎপর্যপূর্ণ, কারণ, তুরস্ক কিন্তু এখনও 'ন্যাটো'-য় আমেরিকার মিত্র দেশ হিসেবেই পরিচিত। পাশাপাশি এস-৪০০ নিয়ে রাশিয়ার সঙ্গে ভারতেরও চুক্তি রয়েছে। কিন্তু ভারতের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা জারি তো দূরের কথা, বরং প্রতিরক্ষা চুক্তিকে এগিয়ে নিয়ে যেতে চাইছে। ও বলা হয়েছে। এর থেকেই বোঝা যায়, প্রতিরক্ষা অংশীদার হিসেবে ভারতকে কতটা গুরুত্ব দিচ্ছে আমেরিকা।