৪০ লক্ষ কাজ তৈরি লক্ষ্য টেলি নীতির


দেশের প্রত্যেক বাড়িতে ডিজিটাল টেলি যোগাযোগ। ৬.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ। ৪০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ— এই সমস্ত প্রস্তাব নিয়েই আগামী মাসে চূড়ান্ত হতে পারে নতুন টেলিকম নীতি। টেলিকম মন্ত্রী মনোজ সিন্‌হা সম্প্রতি এ কথা জানিয়েছেন।

হালে জাতীয় ডিজিটাল যোগাযোগ নীতির খসড়া তৈরি হয়েছে। সেখানেই দেওয়া হয়েছে এক গুচ্ছ প্রস্তাব। সেখানে বলা হয়েছে— (১) দেশের প্রতিটি বাড়িতে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা পৌঁছে দেওয়া (২) ৫০ এমবিপিএস ডাউনলোড স্পিড (৩) ৬.৫ লক্ষ কোটি টাকা লগ্নির লক্ষ্যমাত্রা এবং (৪) আগামী কয়েক বছরে ৪০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্য উদ্যোগী হবে কেন্দ্র। মন্ত্রী বলেন, ''জুলাইয়েই এই খসড়া কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্মতি পেতে পারে। আমি আশাবাদী।'' টেলিকম সচিব অরুণা সুন্দররাজন জানান, এই খসড়া টেলিকম কমিশনের কাছেও সম্মতির জন্য পাঠানো হবে।

বিগত কয়েক বছরে টেলিকম সংস্থাগুলি আর্থিক ভাবে যথেষ্ট বিপাকে পড়েছে। স্পেকট্রাম কেনার বিপুল খরচের পাশাপাশি মাসুল যুদ্ধেও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাদের। বেশ কয়েকটি সংস্থা ঝাঁপ বন্ধ করেছে। কয়েকটি আবার হাঁটতে বাধ্য হচ্ছে সংযুক্তিকরণের পথে। এই অবস্থায় নতুন টেলিকম নীতি তৈরি না হলে সংস্থাগুলি আরও বিপাকে পড়বে বলে মনে করছেন অনেকে।