শিশু পর্নোগ্রাফি নিয়ে কড়া কেন্দ্র, চালু নয়া পোর্টাল


এ যেন কাঁটা দিয়ে কাঁটা তোলার চেষ্টা। অনলাইনে ছড়িয়ে পড়া শিশু পর্নোগ্রাফি ঠেকাতে এবার সেই অনলাইন ব্যবস্থাকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। চালু হল তাদের নতুন পোর্টাল-ডব্লুডব্লুডব্লু.সাইবারপুলিশ.গভ.ইন (www.cyberpolice.gov.in)। এর সঙ্গে থাকছে হেল্পলাইন নম্বর-১৫৫২৬০

এর আগে শিশুদেরনীল ছবির রমরমায়উদ্বেগ প্রকাশ করে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলদেশের শীর্ষ আদালত। বলা হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো যখন নানা রকমেরব্যবস্থা নিচ্ছে, তবে ভারত এর বাইরে থাকবে কেন? এর পরেই নড়েচড়ে বসে স্বরাষ্ট্র মন্ত্রক।

কী ভাবে কাজ করবে ওই পোর্টাল?
জানা গিয়েছে, পোর্টালের নেটওয়ার্ক জোরদার করার জন্য প্রত্যেকটি রাজ্য পুলিশের সদর দফতরে নোডাল সাইবার সেল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। নজরদারি চালানোর জন্য নিয়োগ করতে হবে নোডাল অফিসারদের। শিশুদের নিয়ে নীল ছবি, গণধর্ষণ কিংবা ধর্ষণের ভিডিয়ো বা ছবি চোখে পড়লেই,তা প্রশাসনের নজরে আনার জন্য পোর্টালে আপলোড করা যাবে। যার ফলে ওই ছবি কিংবা ভিডিয়ো তুলে নেওয়ার জন্য ইন্টারনেটের সার্ভিস প্রোভাইডারকে নির্দেশ দেওয়া যাবে। একই সঙ্গে নেওয়া হবে পুলিশি ব্যবস্থা।

বৃহস্পতিবার থেকে চালু হওয়া এই পোর্টাল কতটা কার্যকরী হবে, সেটা অবশ্য সময়ই বলবে। তবে স্বরাষ্ট্র মন্ত্রকের আশা, ইন্টারনেটে ধর্ষণ, গণধর্ষণ কিংবা শিশু পর্নোগ্রাফির ছবি আটকানোর ব্যবস্থা এবার অনেকটাই পোক্ত হবে। জানা গিয়েছে, দেশের ১৫ হাজার পুলিশ স্টেশনকে এই পোর্টাল ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হয়েছে।