২০টি ভাষাতেই নেওয়া হবে সিটেট


নয়াদিল্লি: আগের মতোই এবছরও ২০টি ভাষায় কেন্দ্রীয় শিক্ষক নিয়োগ পরীক্ষা (সিটেট) নিতে সিবিএসই-কে নির্দেশ দিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

সম্প্রতি, সিবিএসই সিদ্ধান্ত নেয়, সিটেট থেকে ১৭টি ভাষাকে বাদ দেওয়া হবে। সেই তালিকায় ছিল—তামিল, মালায়ালাম, তেলুগু, কন্নড়, গুজরাতি ও বাংলা। এই নিয়ে সিবিএসই-কে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়।

ডিএমকে নেত্রী কানিমোঝি টুইটারে সিবিএসই-র এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করে জানান, বিভিন্ন আঞ্চলিক ভাষায় যাঁরা কথা বলেন, এর ফলে তাঁরা গভীর সমস্যায় পড়বেন।

তিনি লেখেন, তামিল এবং আরও ১৬টি আঞ্চলিক ভাষাকে সিটেট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিন্দনীয়। এইভাবে, যুক্তরাষ্ট্রীয়তার গোড়ায় আঘাত করা হচ্ছে। যে সকল সিবিএসই পড়ুয়ার মাতৃভাষা তামিল, তামিল না-জানা শিক্ষক ছাড়া, তারা সমস্যায় পড়বে।

কানিমোঝির দাবি, ছাত্রদের বাধ্য করা হচ্ছে নিজ নিজ মাতৃভাষা বাদ দিয়ে হিন্দি ও সংস্কৃত শিখতে। এর ফলে, দেশজুড়ে আরেকটি ভাষা সমস্যার সূত্রপাত হবে। এটা হল হিন্দি-হিন্দু-হিন্দুস্তান তৈরি করার বিজেপির আরেকটি প্রয়াস।

ড্যামেজ কন্ট্রোলে নেমে এদিন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর কেন্দ্রীয় বোর্ডকে নির্দেশ দেন, ২০টি ভাষাতেই পরীক্ষা নিতে। তিনি টুইটারে লেখেন, আগের মতোই সব ভাষাতেই সিটেট পরীক্ষা গ্রহণ করা হবে। আমি সিবিএসই-কে নির্দেশ দিয়েছি, আগের মতো ২০টি ভাষাতেই পরীক্ষা নিতে।

তিনি যোগ করেন, সিটেট পরীক্ষা ইংরেজি, হিন্দি, অসমীয়া, বাংলা, গারো, গুজরাতি, কন্নড়, কাসি, মালায়ালাম, মণিপুরী, মিজো, নেপালি, ওড়িয়া, পঞ্জাবি, সংস্কৃত, তামিল, তেলুগু, তিব্বতীয় এবং উর্দুতে নেওয়া হবে।