স্বাভাবিকদের সঙ্গে দাবা প্রতিযোগিতা দৃষ্টিহীনদের


রাজকুমার নস্কর

শিলিগুড়ি : জন্ম থেকেই চোখে দেখে না। তবে, প্রতিবন্ধকতার কাছে হার মেনে নিতে বাধ্য নয় তারা। সব বাধা কাটিয়ে সমাজে প্রতিষ্ঠিত হওয়াই তাদের লক্ষ্য। আর সেই লক্ষ্যেই তারা এক অভিনব দাবা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলেছে। এই প্রথমবার সুস্থ-স্বাভাবিক প্রতিযোগীদের বিরুদ্ধে দাবা খেলতে দেখা যাবে দৃষ্টিহীনদের। শিলিগুড়িতে বসতে চলেছে এই দাবা প্রতিযোগিতার আসর। তবে, শুধু অংশগ্রহণই নয়। জয় লাভই মূল লক্ষ্য তাদের।

শিলিগুড়ি মহকুমা এলাকার বিধাননগরের একটি স্বেচ্ছাসেবী সংস্থা ভীবমার স্নেহাশ্রম ও স্মার্ট চেস আকাদেমির যৌথ উদ্যোগে আগামী ২৯ তারিখ আয়োজিত হতে চলেছে বিশেষ দাবা প্রতিযোগিতা। যেখানে সুস্থ বাচ্চাদের বিরুদ্ধে লড়বে দৃষ্টিহীনরা। এই প্রতিযোগিতায় অংশ নেবে প্রায় ১৮ জন দৃষ্টিহীন খুদে। ইতিমধ্যে সেবিষয়ে সব প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এখন শুধু লড়াইয়ের অপেক্ষা। 

সর্বশিক্ষা মিশনের অধীন মাইক্রোভিশন প্রকল্পে প্রশিক্ষক হিসেবে কর্মরত রাজকুমার নস্কর। তিনিও দৃষ্টিহীন। পাশাপাশি একজন দক্ষ প্রশিক্ষকও বটে। তার অধীনেই ওই ১৮ জন খুদে প্রশিক্ষণ নিয়েছে। রাজকুমার নস্কর বলেন, "দাবা খেলায় জন্য চোখ নয়, প্রখর স্মৃতিশক্তির প্রয়োজন। মস্তিষ্ক দ্বারা চালিত হয় এই খেলা। তবে, চোখে দেখতে না পাওয়ার কারণে দৃষ্টিহীনদের দাবার বোর্ড একটু ভিন্নভাবে গড়ে তোলা হয়েছে। সেই বোর্ডে হাত দিয়েই তারা হাতি, ঘোড়া, রাজা ও মন্ত্রীর অবস্থান বুঝতে পারে। দৃষ্টিহীন হওয়ায় হাত দিয়ে বুঝে নিয়ে খেলতে হয়। সেক্ষেত্রে সময় কিছুটা বেশি লাগে। এছাড়া অন্য কোনও সমস্যা হওয়ার কথা নয়।"