হোয়াটস অ্যাপে এবার থেকে গ্রুপ ভিডিও ও ভয়েস কলের সুবিধা! জেনে নিন কোন উপায়ে


অবশেষে চালু হল হোয়াটস অ্যাপের গ্রুপ ভিডিও ও ভয়েস কল। অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ স্মার্টফোন ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। অর্থাৎ যাঁরা হোয়াটস অ্যাপ ব্যবহারকারী তাঁরা এখন থেকে একইসঙ্গে অনেকের সঙ্গে কথা বলা কিংবা ভিডিও কল করার সুযোগ পাবেন।

অ্যান্ড্রয়েডে এই সুবিধা পাওয়া যাচ্ছে হোয়াটস অ্যাপ বিটা/ স্টেবল ভার্সানে। উইন্ডোজ ফোনেও শিগগিরই এই সুবিধা পাওয়া যাবে।

বৈশিষ্ট্যগুলি সম্পর্কে প্রথম জানানো হয়েছিল ফেসবুকের অ্যানুয়াল ডেভেলপার্স কনফারেন্সে। হোয়াটস অ্যাপের V.2.18.189 ভার্সানে সুবিধাগুলি পাওয়া যাবে। নিম্নলিখিত ধাপ অনুসরণ করলে সুবিধাগুলি পাওয়া যাবে।
ভিডিও কলের ক্ষেত্রে প্রথমে একজনের সঙ্গে সংযুক্ত করতে হবে। এর পর ভিডিও কল ইন্টারফেসের ডান দিকের ওপরে অ্যাড পার্টিসিপেন্ট-এ ক্লিক করতে হবে। হয়ে গেলেই আইকন থেকেই কনট্যাক্ট লিস্ট-এ গিয়ে অংশগ্রাহকদের চিহ্নিত করতে হবে।

ভিডিও কলে অংশগ্রাহককে যুক্ত করার পরেই সেই ব্যক্তির কাছে কল সম্পর্কে বার্তা যাবে। এরপর একইভাবে বাকি অংশগ্রাহকদের সংযুক্ত করতে হবে।

ভিডিও কল ইন্টারফেস একবারে মাত্র একজনকেই যুক্ত করতে পারবে। এর অর্থ হল তৃতীয় ব্যক্তি কল যুক্ত করার পরেই চতুর্থ ব্যক্তিকে যুক্ত করার পথে এগনো যাবে।

সব অংশগ্রাহককে যুক্ত করা হয়ে গেলে অর্থাৎ যাকে যাকে কলে যুক্ত করতে ইচ্ছুক, তারা সেই আমন্ত্রণ গ্রহণ করলে স্ক্রিন সে-কটিভাগে ভাগ হয়ে যাবে। (এখানে ৪ ভাগে ভাগ হবে) একএকটি ভাগে একএকজনকে দেখা যাবে।
অ্যান্ড্রয়েড-এ নন বিটা ব্যবহারকারীদের যুক্ত করা যাবে চারজনের গ্রুপ কলে।
যিনি কল করতে শুরু করেছেন একমাত্র তিনিই বাকিদের যুক্ত করতে পারবেন। গ্রুপ কলে সর্বোচ্চ চারজনকে যুক্ত করা যাবে।