রেলপথেও চলছে সোনা পাচার !


শিলিগুড়ি : রেলপথে সোনা পাচার করতে গিয়ে ধরা পড়ল এক যুবক। তার কাছ থেকে উদ্ধার হয়েছে দুটি সোনার বিস্কিট। ধৃতকে শিলিগুড়ি আদালতে তোলা হলে বিচারক তার জামিন মঞ্জুর করেন।

সড়কপথে সোনা পাচার করতে গিয়ে প্রায়ই কেন্দ্রীয় দপ্তরের গোয়েন্দাদের হাতে ধরা পড়তে হয় পাচারকারীদের। তাই এবার রেলপথে পাচারের চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাতেও লাভ হল না। কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, ধৃত যুবকের নাম ফিরোজ় শেখ (২৩)। উত্তর ২৪ পরগনার মগরাহাটের বাসিন্দা। গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার বিকেল থেকে নিউ জলাপাইগুড়ি স্টেশন চত্বরে অভিযান চালায় কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর। রাত ন'টা নাগাদ আসে আলিপুরদুয়ার থেকে শিয়ালদাগামী পদাতিক এক্সপ্রেস। সেখান থেকে এক সন্দেভাজন যুবককে আটক করা হয়। জেরার মুখে সোনা পাচারের কথা স্বীকার করে ফিরোজ় শেখ নামে ওই যুবক। তাকে নিয়ে যাওয়া হয় কলেজপাড়া এলাকায় কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের কার্যালয়ে। সেখানে তল্লাশি করে তার প্যান্টে বিশেষভাবে তৈরি করা একটি পকেট থেকে উদ্ধার করা হয় দুটি সোনার বিস্কিট। 

উদ্ধার হওয়া সোনার বিস্কিটের পরিমাণ এক কিলো ৯৯০ গ্রাম। ভারতীয় মুদ্রায় এর মূল্য ৬৩ লাখ ২৭ হাজার ৩৫ টাকা। জানা গেছে, ওই সোনা ইন্দো-মায়ানমার সীমানা হয়ে এদেশে এসেছে। সেখান থেকে সোনার বিস্কিটগুলি অসম দিয়ে কলকাতা নিয়ে যাওয়ার কথা ছিল। ফিরোজ় মূলত ক্যারিয়ারের কাজ করছে। গোয়েন্দাদের প্রাথমিক অনুমান, কোনও আন্তর্জাতিক পাচারচক্রের সঙ্গে যুক্ত রয়েছে এই যুবক। কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর সূত্রে খবর, ধৃত ফিরোজ় বেশ কয়েকজনের নাম প্রকাশ্যে এনেছে। তাদের খোঁজ শুরু হবে। কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের তরফে আইনজীবী ত্রিদীপ সাহা বলেন, "ধৃতের কাছে থাকা সোনার কোনও বৈধ কাগজ ছিল না। তাই তাকে গ্রেপ্তার করা হয়েছে।"