৪৮ মাসে ৪১ সফর, ১৬৫ দিন বিদেশে ছিলেন মোদী, জানেন কত খরচ হয়েছে


৪৮ মাসের কাজের খতিয়ান বড় করে প্রচার করেছন প্রধানমন্ত্রী মোদী ও তাঁর সরকারের বাকি সদস্যরা। এবার তথ্য জানার অধিকার আইনে জানা গেল গত ৪ বছরে তাঁর বিদেশ ভ্রমণের খতিয়ান। প্রধানমন্ত্রীর দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী নরেন্দ্র মোদী এখনও পর্যন্ত ৪১ টি সফরে ৫২ টি দেশে পা রেখেছেন। এতে খরচ হয়েছে মোট ৩৫৫ কোটি টাকা। সব মিলিয়ে ১৬৫ দিন দেশের বাইরেই কাটিয়েছেন তিনি।

সমাজকর্মী ভিমাপ্পা গাদাদ-এর প্রশ্নের জবাবে পিএমও আরও জানিয়েছে, ৪১ টি সফরের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল ছিল ফ্রান্স, জার্মানি ও কানাডায় ৯ দিনের সফর। ২০১৫ সালের এপ্রিল মাসের ওই সফরে মোট ৩১ কোটি ২৫ লক্ষ ৭৮ হাজার টাকার কাছাকাছি খরচ হয়েছিল। আর সবচেয়ে কম খরচের সফর ছিল প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর প্রথম সফরটি। ২০১৪ সালের জুনে ওই সফরে তিনি প্রতিবেশী দেশ ভুটানে গিয়েছিলেন। তাতে খরচ পড়েছিল ২ কোটি ৪৫ লক্ষ ২৭ হাজার ৪৬৫ টাকা।

ভিমাপ্পা জানিয়েছেন, কৌতূহলের বশেই তিনি এই আরটিআই দাখিল করেছিলেন। তিনি জানান, প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে সংবাদ মাধ্যমে সমালোচনা হতে দেখে তিনি প্রধানমন্ত্রীর সফরের বিস্তারিত তথ্য জানার চেষ্টা করেন। আর তাতেই এই মনকে দেওয়া তথ্য মেলে। তবে পিএমও দেশে মোদার ভ্রমণের খরচ ও তাঁর নিরাপত্তার খরচ নিয়ে কোনও তথ্য অস্বীকার করেছে। বলা হয় এসপিজি প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে রয়েছে। তারা তথ্য আইনের বাইরে থাকা সংস্থা।

ভিমাপ্পা বলেন, 'আমি তো নিরাপত্তার খুঁটিনাটি জানতে চাইনি, চেয়েছিলাম নিরাপত্তা খাতে খরচ জানতে।' তিনি আরও বলেন, 'আমি কৌতূহল বশতঃ জানতে চেয়েছিলাম ঠিকই, কিন্তু এসব তথ্য জনসাধারণের সবার জানা উচিত।'