পরমাণু বোমা থেকে বাঁচতে তৈরি গোপন বাঙ্কার, ঠিকানা লুকোতে কারিগরকেই খুন


তাজমহল তৈরি হওয়ার পর নাকি কারিগরের হাত কেটে ফেলার আদেশ দিয়েছিলেন সম্রাট শাহজাহান। স্থাপত্যকে অদ্বিতীয় করে রাখাই নাকি ছিল তাঁর উদ্দেশ্য। মুঘল সম্রাটের মতই এবার গুপ্ত 'নিউক্লিয়ার শেল্টার' নির্মাণ করার পর সুড়ঙ্গের মিস্ত্রিকেই হত্যা করলেন এক ব্যক্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের এই ঘটনা সাড়া ফেলেছে গোটা দেশে।

পরমাণু যুদ্ধ হলে খোলা আকাশের নিচে যা কিছু থাকবে সব পুড়ে ছাই হয়ে যাবে। জলাশয়, ঝরনা সব শুকিয়ে যাবে। গাছপালা বাড়ি ঘর সব ধ্বংস হয়ে যাবে। বেঁচে থাকলে তেজষ্ক্রিয় বিকিরণের কারণে আশ্রয়স্থলের বাইরে বেরনো যাবে না কয়েকটা বছর। তাই বাঁচার একমাত্র উপায়, গভীর সুড়ঙ্গ খুঁড়ে সেখানে নিরাপদ আশ্রয় তৈরি করা। সেখানে কয়েক বছরের জন্য খাবার, জল, বিদ্যুতের ব্যবস্থা মজুত রাখা। যেমন ভাবা তেমনি কাজ। দীর্ঘ কয়েক বছরের চেষ্টায় মার্কিন মুলুকে এমনই এক নিরাপদ সুড়ঙ্গ তৈরির চেষ্টা করেছিলেন ২৭ বছরের ড্যানিয়েল বেকউইট। কাজ এগিয়েও ছিল অনেকটা। ওয়াশিংটন ডিসি-র খুব কাছে মেরিল্যান্ডের বেথেসদা এলাকায় এক খামারবাড়ির তলায় গোপনে চলছিল কাজ। সুড়ঙ্গের তলায় খাবার, জল, পোশাক, বিনোদন এবং বিদু্যৎ উৎপাদনের জন্য জেনারেটর, ব্যাটারি, পেট্রোল সব মজুত রাখার ছক ছিল তাঁর। কাজ চলার সময় পরিকল্পনা যাতে ফাঁস না হয়ে যায় সেজন্য সুড়ঙ্গ খোঁড়ার মিস্ত্রি অ্যাসকিয়া কাফরাকেই খুন করে বসলেন তিনি। পরে পুলিশ তদন্ত করে নিশ্চিত হয় ড্যানিয়েলই খুন করেছেন। লাগাতার জেরায় ড্যানিয়েল কবুল করেন খুনের কথা।

ড্যানিয়েল জানান, তিনি নিশ্চিত ছিলেন আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু যুদ্ধ হবেই। আমেরিকার আঘাতে উত্তর কোরিয়া ধ্বংস হয়ে যাবে ঠিকই। কিন্তু উত্তর কোরিয়ার একটা না একটা পরমাণু ক্ষেপণাস্ত্র ঠিক আছড়ে পড়বেই আমেরিকার রাজধানীর বুকে। তখন ঘটবে ভয়াবহ ধ্বংসলীলা। কারণ কিম জং উনের সব ক্ষেপণাস্ত্র রুখতে পারবে না মার্কিন সেনাবাহিনী। এজন্য নিজের বাড়ির বেসমেন্টের কুড়ি ফুট নিচে সুড়ঙ্গ খোঁড়া শুরু করে সে। প্রায় ২০০ ফুট খোঁড়া হয়েছিল নির্মীয়মাণ সুড়ঙ্গটি। পেশায় স্টক মার্কেটের ধনী ব্যবসায়ী ড্যানিয়েলের দাবি, তিনি এত অল্প বয়সে পরমাণু হামলায় মরতে রাজি নন। তাই আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে একটা উন্নততর বাঙ্কার বানাতে চেয়েছিলেন। ড্যানিয়েলের উকিল রবার্ট বনসিবকে উদ্ধৃত করে দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, মানসিক রোগ এবং অস্বাভাবিক আচরণের কারণেই তাঁর মক্কেল ড্যানিয়েল এই কাজ করেছেন। মানসিকভাবে অসুস্থ প্রমাণ করতে পারলে কঠিন সাজার হাত থেকে রেহাই পেতে পারেন ড্যানিয়েল।

মন্টগোমারি কাউন্টির সরকারি আইনজীবী জন ম্যাককার্থি বলেছেন, খুনের ঘটনা আড়াল করতেই প্রথম থেকে মিথ্যে বলে আসছেন ড্যানিয়েল। সোশ্যাল মিডিয়ায় রাজমিস্ত্রি অ্যাসকিয়ার সঙ্গে ড্যানিয়েলের পরিচয়। প্রচুর টাকার টোপ দিয়ে বাঙ্কার তৈরির কাজে তাকে লাগানো হয়েছিল। এটা যে বেআইনি এবং দুরভিসন্ধিমূলক কাজ তা সে জানত। তাই কুকীর্তি ফাঁস হওয়ার ভয়েই গরিব মিস্ত্রিকে সে খুন করে। তবে যার জন্য এত কিছু যুযুধান সেই দুই দেশ আমেরিকা ও উত্তর কোরিয়ার দুই রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্প ও কিম জং ১২ তারিখ মঙ্গলবার সিঙ্গাপুরে মুখোমুখি শীর্ষ বৈঠকে বসতে চলেছেন। এই বৈঠক ঘিরে এখন চূড়ান্ত প্রস্তুতি চলছে।