রোহিঙ্গাদের জন্য প্রায় সাড়ে ৪,৫০০ কোটি টাকা অনুদান বিশ্বব্যাঙ্কের


ঢাকা: সেনা অভিযানের মুখে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাহায্যের জন্য বাংলাদেশকে ৪৮ কোটি ডলার অর্থাৎ ৪ হাজার ৫৬ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার বিশ্বব্যাংকের পক্ষ থেকে এ ঘোষণা করা হয়। রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের দেওয়া অনুদানের মধ্যে ৫ কোটি ডলার ব্যয় করা হবে স্বাস্থ্য সহায়তা প্রকল্পে। স্বাস্থ্য খাতে বরাদ্দ এ অনুদান দেওয়া হচ্ছে কানাডা ও বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা(আইডিএ) শাখার যৌথ উদ্যোগে।

এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক, শিশু, কিশোরদের স্বাস্থ্য পরিষেবা, প্রজননজনিত স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবার পরিকল্পনায় সহায়তা দেওয়া হবে। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এক বিবৃতিতে বলেন, 'রোহিঙ্গাদের দুর্ভোগ দেখে এ উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ পুনর্বাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের সহায়তা দিতে আমরা প্রস্তুত।'

প্রসঙ্গত, রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হয় গত বছরের আগস্টে। রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের ওপর সহিংস আক্রমণ করতে শুরু করে মায়ানমার সেনাবাহিনী। খুন ও নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা। এর আগে এসেছে আরও ৪ লক্ষ রোহিঙ্গা। সম্প্রতি অবশ্য রোহিঙ্গা ইস্যুতে সুর কিছুটা হলেও নরম করেছে মায়ানমার। কূটনৈতিক স্তরে আলোচনার পর প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে রাজি হয়েছে সু কি সরকার। বাংলাদেশের বান্দরবানের সীমান্ত এলাকায় 'নো ম্যানস ল্যান্ডে' রয়েছে ওই শরণার্থীরা। বৃহস্পতিবার বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-র কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এসএম রকিবুল্লাহ জানান, শরণার্থীদের ফেরত নেওয়ার আশ্বাস দিয়েছে বার্মিজ সেনা। বৈঠক শেষে সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মায়ানমার সীমান্ত পুলিশের মংডু আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মঈন টুয়ে।