ট্যাক্সিতে উঠলেই ৩০, এসি বাসে বাড়বে ১ টাকার বেশি!


কলকাতা: সরকারি-বেসরকারি বাসের ভাড়া প্রতি স্টেজে এক টাকা করে বাড়ছে বলে বুধবার নবান্ন থেকে ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল, ট্যাক্সির ভাড়াও সমহারে বৃদ্ধি পাবে। বৃহস্পতিবার দিনভর সেই 'সমহার'-এর হিসেব চলেছে প্রশাসনের অন্দরে। সেই হিসেব চূড়ান্ত না হলেও যে প্রক্রিয়ায় তা করা হচ্ছে, তাতে আগামী দিনে ট্যাক্সিতে উঠলেই গুনতে হবে ৩০ টাকা। বর্তমানে শহর-শহরতলিতে বিভিন্ন শ্রেণীর বহু ঝাঁ চকচকে এসি বাস চলছে। কোনও বাসে সর্বনিম্ন ভাড়া ১৫ টাকা তো শ্রেণীভেদে কোনও বাসের সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা। যে 'ফর্মুলা'য় হিসেব চলছে, তাতে এসি বাসের প্রতি স্টেজে ভাড়া এক টাকার বেশি বাড়বে বলেই খবর।

বর্তমানে সাধারণ বাসের প্রথম চার কিলোমিটারের ভাড়া ছ'টাকা। এক টাকা বৃদ্ধি পেলে ভাড়া দাঁড়ায় সাত টাকায়। অর্থাৎ, ভাড়া বৃদ্ধির হার ১৬.৬৭ শতাংশ। এই হারেই ট্যাক্সি থেকে শুরু করে এসি বাস, দূরপাল্লার বাসের ভাড়া নির্ধারণের হিসেব চলছে বলে জানা গিয়েছে। বর্তমানে ট্যাক্সিতে উঠলেই প্রথম দু'কিলোমিটারের জন্য ভাড়া ২৫ টাকা।

'সমহার'-এ বৃদ্ধি পেলে এই ভাড়া হবে ৩০ টাকা। এই হিসেবেই এসি বাসের ভাড়া বিভিন্ন স্টেজে এক টাকার বেশি বাড়ছে বলে ধরা হচ্ছে। যদিও রাজ্য প্রশাসনের এক কর্তা বলেন, এটা ঠিকই যে ট্যাক্সি বা অন্যান্য বাসের (সাধারণ নয়) ভাড়া সমহারে বাড়ানোর কথা বলা হয়েছে। কিন্তু 'সমহার' নির্ধারণ চূড়ান্ত হয়নি। এখনও হিসেব চলছে। সেই কাজ শেষ হলেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পরিবহণ দপ্তর সূত্রের খবর, আজ, শুক্রবার সেই বিজ্ঞপ্তি জারি হতে পারে। দ্বিতীয় পর্বে এই বিজ্ঞপ্তি অনুসারে ভাড়ার চার্ট তৈরি করা হবে। অর্থাৎ, নয়া হারে ভাড়া চালু হতে এখনও কয়েকদিন সময় লাগবে বলেই জানা গিয়েছে।

ট্যাক্সির ভাড়া বৃদ্ধির দাবিতে ইতিমধ্যেই ধর্মঘটের ডাক দিয়েছে ট্যাক্সি মালিকদের কয়েকটি সংগঠন। ধর্মঘটী সংগঠনের অন্যতম বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিমল গুহ বলেন, ট্যাক্সির ভাড়া কী হবে, তা এখনও জানানো হয়নি। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ভাড়ার কাঠামো পর্যালোচনা করা হবে। তারপরই ধর্মঘট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ধর্মঘটী আর এক সংগঠন এআইটিইউসি অনুমোদিত ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, আগামী ১৮ জুন সিটু অনুমোদিত ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি ওয়ার্কার্স ফেডারেশনের সঙ্গে যৌথ উদ্যোগে ট্যাক্সি ধর্মধটের ডাক দেওয়া হয়েছে। ভাড়া সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হলে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে, লাক্সারি ট্যাক্সির ভাড়া বৃদ্ধি সহ একাধিক দাবিতে বৃহস্পতিবার নতুন করে ধর্মঘটের ডাক দিয়েছে জয়েন্ট কাউন্সিল অব লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন (পশ্চিমবঙ্গ)। সংগঠনের সাধারণ সম্পাদক সুব্রত ঘোষ বলেন, দাবি না মিটলে আগামী ১৮ জুন থেকে লাগাতার তিন দিন লাক্সারি ট্যাক্সি ধর্মঘট হবে। লাক্সারি ট্যাক্সির আর এক সংগঠন 'লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন (পশ্চিমবঙ্গ)'-এর সম্পাদক সৈকত পাল বলেন, ২০০৮ সালে শেষ বার লাক্সারি ট্যাক্সির ভাড়া বেড়েছিল। আমরা চাই মুখ্যমন্ত্রী বিষয়টিতে হস্তক্ষেপ করুন। তা না হলে আন্দোলন হবে।