বাড়েনি LPG-র দাম, তবু সুযোগ বুঝে কলকাতায় বেড়ে গেল অটোভাড়া


বাস-ট্যাক্সির ভাড়াবৃদ্ধির সঙ্গে ফাঁকতালে ভাড়া বাড়ল অটো রিকশর। কলকাতা ও শহরতলিতে প্রায় সব রুটেই ন্যূনতম ভাড়া থেকে শুরু করে প্রতি ধাপে অন্তত ১ টাকা করে ভাড়াবৃদ্ধি হয়েছে। অটোরিকশ-র ভাড়াবৃদ্ধিকে যদিও অযৌক্তিক বলে দাবি করছেন অনেকেই। 

পেট্রোল - ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধির জন্য সোমবার থেকে রাজ্যজুড়ে বেড়েছে বাস ও ট্যাক্সির ভাড়া। বাসের ভাড়া বেড়েছে প্রতি ধাপে ১ টাকা। ফলে বাসের ন্যূনতম ভাড়া ৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৭ টাকা। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, জ্বালানির দামবৃদ্ধির ফলেই বাড়াতে হয়েছে বাসভাড়া। দাম কমলে ফের বিবেচনা করা হবে ভাড়া। জ্বালানির অস্বাভাবিক দামবৃদ্ধির ফলে বাসভাড়া বৃদ্ধিকে মেনেও নিয়েছেন অধিকাংশ যাত্রী। পরিস্থিতি বিবেচনা করে বাড়তি খরচ করতে রাজি তাঁরা। যদিও বাসে পরিষেবা বৃদ্ধির দাবি তুলেছেন অনেকে। 

কিন্তু অটো রিকশ-র ক্ষেত্রে পরিস্থিতি একেবারেই আলাদা। বাস বা ট্যাক্সির মতো ডিজেলে চলে না অটো রিকশ। চলে না পেট্রোলেও। কলকাতা ও শহরতলিতে অটো রিকশ চলে এলপিজিতে। আর তার দাম সাম্প্রতিককালে তেমন বাড়েনি। যেমন কলকাতায় চলতি বছরের শুরুতে এক লিটার এলপিজি-র দাম ছিল ৪৩.৬২ টাকা। মে মাসে তা কমতে কমতে দাঁড়ায় ৩৯.৫৫ টাকায়। জুনে তা সামান্য বেড়ে হয়েছে ৪১.৯০ টাকা। অর্থাত্ পেট্রোল - ডিজেলের মূল্যবৃদ্ধির তেমন প্রভাব পড়েনি এলপিজিতে। 

তা সত্বেও কলকাতাজুড়ে বেড়ে অটো রিকশ-র ভাড়া। শহরের অন্যতম ব্যস্ত অটো রুট করুণাময়ী - উলটোডাঙার অটোচালকরা তো এক ধাক্কায় ২ টাকা ভাড়া বাড়িয়ে দিয়েছেন। ১২ টাকা ভাড়া বেড়ে হয়েছে ১৪ টাকা। পিছিয়ে নেই কবরডাঙা - টলিগঞ্জ রুটের চালকরাও। তারাও ১৪ টাকার বদলে হাঁকাচ্ছেন ১৬ টাকা। হাজরা চিত্তরঞ্জন রুটেও ভাড়া বেড়েছে ২ টাকা। তারাতলা - বেহালা রুটে ভাড়া বেড়েছে ১ টাকা। ১ টাকা ভাড়া বেড়েছে টলিগঞ্জ - বাঁশদ্রোণী রুটেও। 

এমনিতেই কলকাতায় অটো দৌরাত্ম্যে জেরবার শহরবাসী। যেমন খুশি ভাড়া চাওয়া, ঝুঁকি নিয়ে গাড়ি চালানো, অতিরিক্ত যাত্রীবহন ও যাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের মতো গুরুতর অভিযোগ রয়েছে অটোচালকদের বিরুদ্ধে। তার ওপরে যোগ হল অযৌক্তিক ভাড়াবৃদ্ধির নালিশ।