অনন্তনাগে খতম ৪ জঙ্গি, সন্ত্রাস দমনে এবার NSG


শ্রীনগর : অনন্তনাগে নিরাপত্তাবাহিনীর গুলিতে মৃত্যু হল চার জঙ্গির। আজ শ্রীগুফওয়ারা এলাকায় নিরাপত্তাবাহিনী ও জঙ্গিদের মধ্যে গুলির লড়াই চলে। গুলির লড়াইয়ে রাজ্য পুলিশের এক SOG কর্মীর মৃত্যু হয়েছে। সংঘর্ষ চলাকালীন এক মহিলা সহ জখম হয়েছেন তিন নিরাপত্তাকর্মী। এদিকে জম্মু ও কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় খুব শিগগিরই NSG-কে মোতায়েন করা হবে। ইতিমধ্যেই কাশ্মীরে ব্ল্যাক ক্যাটসের একটি দল পাঠানো হয়েছে। শহরের বাইরে তাদের প্রশিক্ষণ চলছে। উল্লেখ্য, মেহবুবা মুফতি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর বুধবারই জম্মু ও কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি হয়েছে।

আজ অনন্তনাগ জেলার শ্রীগুফওয়ারা এলাকায় খিরাম গ্রামে এক বাসিন্দার বাড়িতে ৪ জঙ্গি লুকিয়ে রয়েছে বলে খবর পাওয়া যায়। তল্লাশি শুরু করে নিরাপত্তাবাহিনী। বেগতিক বুঝে গুলি চালায় জঙ্গিরা। পালটা জবাব দেন নিরাপত্তাবাহিনীর জওয়ানরাও। মৃত্যু হয় দুই জঙ্গির। এদিকে সংঘর্ষ চলাকালীন ওই বাড়ির এক মহিলা জখম হয়েছেন। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

দিন দিন জম্মু ও কাশ্মীরের ঘনবসতিপূর্ণ এলাকায় জঙ্গি হামলার ঘটনা বাড়ছে। তার মোকাবিলায় NSG মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। শিগগিরই তারা কাজ শুরু করে দেবে। জম্মু ও কাশ্মীরের পুলিশের আওতায় রাখা হবে দলটিকে। প্রসঙ্গত, জঙ্গিবিরোধী অভিযানে নোডাল এজেন্সি হিসেবে কাজ করে পুলিশ।

ওয়াকিবহাল মহলের মতে, জঙ্গিদমনে NSG-র ব্যবহার ফলপ্রসূ হবে। কারণ, উপত্যকায় প্রায় প্রতিটি ঘরে তল্লাশি চালাতে হয়। ঘনবসতিপূর্ণ এলাকায় একের পর এক জঙ্গি হামলার কথা মাথায় রেখেই NSG মোতায়েনের সিদ্ধান্ত। এর আগে এই ব্ল্যাক ক্যাট কমান্ডোরা ২৬/১১ মুম্বই হামলা, পাঠানকোট এয়ার বেসে হামলা ও গুজরাতের অক্ষরধাম মন্দিরে হামলার মোকাবিলা করেছেন। এই মুহূর্তে সাড়ে ৭ হাজার NSG কমান্ডো রয়েছে।