আজই শেষ দিন, আজ এই কাজটা না করলে বাতিল হতে পারে আপনার PAN


আধারের সঙ্গে প্যান সংযুক্ত করার সময়সীমা ৪ বার বাড়িয়েছিল সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস। শেষবার সিবিডিটির তরফে সময়সীমা বাড়িয়ে জানানো হয়েছিল, ৩০ জুনের মধ্যে করতে হবে সংযুক্তিকরণ। আধারের সঙ্গে প্যান সংযুক্ত না করালে আয়কর রিটার্ন দাখিল করতে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে।


আধারের সঙ্গে প্যানকার্ড এখনো সংযুক্ত করেননি। তাহলে কিন্তু বিপদ আপনার ঘাড়ে দাঁড়িয়ে। কারণ আধারের সঙ্গে প্যান সংযুক্ত করার শেষ দিন। আর এই কাজ করা না থাকলে কিন্তু পরে ব্যাপক হয়রানির মুখে পড়তে হতে পারে আপনাকে। সব থেকে বড় কথা, আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না আপনি। পাবেন না ট্যাক্স রিটার্ন। কারণ, আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার।

আধারের সঙ্গে প্যান সংযুক্ত করার সময়সীমা ৪ বার বাড়িয়েছিল সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস। শেষবার সিবিডিটির তরফে সময়সীমা বাড়িয়ে জানানো হয়েছিল, ৩০ জুনের মধ্যে করতে হবে সংযুক্তিকরণ। আধারের সঙ্গে প্যান সংযুক্ত না করালে আয়কর রিটার্ন দাখিল করতে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না আপনি। এমনকী বাতিল হতে পারে আপনার প্যানকার্ড। 

কী করে প্যানের সঙ্গে সংযুক্ত করবেন আধার

- প্রথমে আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইটে যান www.incometaxindiaefiling.gov.in 

- ওয়েবসাইটের হোমপেইজে দেখতে পাবেন 'লিংক আধার' বটন। 

- আয়কর বিভাগের ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্ট না থাকলে প্রথমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

- তার পর লগ ইন করে প্রোফাইল সেটিংয়ের মধ্যে আধার কার্ড লিংক করার অপশনে ক্লিক করুন। 

- এর পর আপনার আধার নম্বর দিয়ে সাবমিট প্রেস করলেই কাজ সারা। 

এছাড়া এসএমএসেও প্যান ও আধার সংযুক্ত করা সম্ভব। অনলাইনে প্যান ও আধার সংযুক্ত করতে সমস্যা হলে আপনি এসএমএসের মাধ্যমেও এই কাজ করতে পারেন। সেক্ষেত্রে ৫৬৭৬৮ বা ৫৬১৬১-এ এসএমএস করতে হবে।