WBCHSE Class 12 Result: HS-S প্রথম আর্টসের গ্রন্থন, মেয়েদের মধ্যে 1st যাদবপুর ও রানিবাঁধ থেকে


উচ্চ মাধ্যমিকে প্রথম হল কলা বিভাগের এক ছাত্র। গত পাঁচ বছরে এমন নজির এই প্রথম। ৮৯৬ নম্বর পেয়ে জলপাইগুড়ি জেলা স্কুল থেকে প্রথম হয়েছে গ্রন্থন সেনগুপ্ত। দ্বিতীয় হয়েছে OBC(B) থেকে। ৪৯৫ নম্বর পেয়ে তমলুক হ্যামিলটন হাইস্কুল থেকে দ্বিতীয় হয়েছেন ঋত্বিক কুমার সাহু। আর তৃতীয় হয়েছে তিমিরবরণ দাস ও শাশ্বত 
রায়। পঞ্চম স্থান পেয়ে এ বার মেয়েদের মধ্যে যুগ্মভাবে প্রথম হয়েছে যাদবপুর বিদ্যাপীঠের অভ্রদীপ্তা ঘোষ ও রানিবাঁধ হাইস্কুলের অনিমা গড়াই। 

প্রথম (৪৯৬) - গ্রন্থন সেনগুপ্ত


এ বার পাশের হার ৮৩.৭৫%। ৯০%-এর বেশি পাশ করেছে পূর্ব মেদিনীপুর ও কালিম্পঙে। এ বছর ছাত্রদের থেকে এগিয়ে ছাত্রীরা। ছাত্রদের পাশের হার ৪৭%। ছাত্রীদের পাশের হার ৫৩%। ১৮টি জেলায় ছাত্রদের থেকে এগিয়ে ছাত্রীরা। নতুন সিলেবাসে ১৬৬টি বিষয়ে সংসদ পরীক্ষা নিয়েছে। এ বছর প্রথম বাংলা ও ইংরাজির পাশাপাশি হিন্দিতেও প্রশ্নপত্র ছাপানো হয়েছে।

দ্বিতীয় (৪৯৫) - ঋত্বিক কুমার সাহু


এদিন ফলপ্রকাশের পর আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনও ঘোষণা করা হয়। আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। 

তৃতীয় (৪৯০) - তিমিরবরণ দাস


এ বার একনজরে দেখে নেওয়া যাক মেধাতালিকা 

প্রথম (৪৯৬) - গ্রন্থন সেনগুপ্ত (কলা-জলপাইগুড়ি) 

দ্বিতীয় (৪৯৫) - ঋত্বিক কুমার সাহু (বিজ্ঞান-OBC(B) তমলুক হ্যামিলটন হাইস্কুল) 

তৃতীয় (৪৯০) - তিমিরবরণ দাস (বর্ধমান), শাশ্বত রায় (প.মেদিনীপুর) 

চতুর্থ (৪৯৩) - সৌম্যদ্বীপ নাথ (উত্তপাড়া মডেল স্কুল হুগলি), সায়ন কুমার দাস (ইসলামপুর হাইস্কুল), অর্কদ্বীপ গুইন (বর্ধমান হাইস্কুল), দিব্যদূত শাসমল (সিঙ্গুর মহামায়া হাইস্কুল), জয়দ্বীপ ভৌমিক(কোচবিহার) 

পঞ্চম (৪৮৬) - অভ্রদীপ্তা ঘোষ (যাদবপুর বিদ্যাপীঠ), আর্য সামন্ত (প.মেদিনীপুর রামকৃষ্ণ বিদ্যাভবন), মহম্মদ সইফুল ইসলাম (পাণ্ডুয়া শশিভূষণ সাহা হাইস্কুল-OBC(A), সুতনয় ভট্টাচার্য, শুভাশিস ঘোষ, রমিত দত্ত (দুবরাজপুর শ্রী শ্রী সারদা বিদ্যাপীঠ), অনিমা গড়াই (রানিবাঁধ হাইস্কুল) অনুভব চক্রবর্তী(পুরুলিয়া জেলা স্কুল), সৌভিক রাজ মাইতি(কোলাঘাট স্কুল), অরিত্র রায় (রাথফাইন্ডার হাইস্কুল, যোধপুর পার্ক) 

ষষ্ঠ (৪৮৫) - তন্নিষ্ঠা মণ্ডল (পাঠভবন), মধুরিমা মুখোপাধ্যায় (উত্তরপাড়া গার্লস হাইস্কুল), নয়নিকা রায় (বালুরঘাট ললিলতমোহন হাইস্কুল), সাগ্নিক তালুকদার (নবনালন্দা), কিশলয় সরকার (চাকদহ), দেবদত্তা পাল (বিনোদিনী গার্লস হাইস্কুল), সপ্তর্ষি মণ্ডল (ঝিকড়া হাইস্কুল), দেবজ্যোতি বন্দ্যোপাধ্যায় (কাশীরাম দাস ইন্সটিটিউশন), কুন্তল বিচ (আরামবাগ হাইস্কুল) 

সপ্তম (৪৮৪) -দিশা ঘোষ (বেথুন কলেজিয়েট স্কুল), ঋতিকা কাঞ্জিলাল (শিলিগুড়ি গার্লস হাইস্কুল), ঋদম কুমার দাস (আলিপুরদুয়ার), অংশুমান বন্দ্যোপাধ্যায়, গার্গী চট্টোপাধ্যায় (সিঙ্গুর মহামায়া হাইস্কুল), দেবজিত্ দে (বিড়া বল্লভপাড়া হাইস্কুল) 

অষ্টম (৪৮৩) - অর্ঘ দে (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন), দেবশুভ্র চক্রবর্তী(মুর্শিদাবাদ), বিষ্ণু বিশ্বাস (নদিয়া), রাজশেখর চট্টোপাধ্যায় (ইছাপুর), রৌণক পাত্র (বাঁকুড়া), বিশ্বজিত্ দত্ত-বাণিজ্য (উ.২৪ পরগনা), অনিশা মণ্ডল (কোটাপুর হাইস্কুল), সায়ন্তন চক্রবর্তী(বর্ধমান), অনন্যা ঘোষ (কাঁচরাপাড়া), শ্রেয়াংশ চট্টোপাধ্যায় (নরেন্দ্রপুর), কৃষ্ণেন্দু কুণ্ডু (বাঁকুড়া)

নবম (৪৮২) - শ্রেয়সী গঙ্গোপাধ্যায় (বিদ্যাভারতী), বিকাশ রাজ পাল (হুগলি), প্রত্যুষা সাহা(বালুরঘাট), নিশা যাদব (কলকাতা), দীপ্তম জানা (প.মেদিনীপুর), সৌভিক চন্দ (আরামবাগ), অনুশ্রী, সুরজিত্ মাতব্বর (কালনা), আফরোজা বানু (সুখানি ভোলাপাড়া হাই মাদ্রাসা, জলপাইগুড়ি), সৌমেন মাজি (পূ.মেদিনীপুর), অভিক ঘোষ(বর্ধমান, সরফরাজ আলম(কোচবিহার), সঞ্চয়ন বন্দ্যোপাধ্যায় (হুগলি), জাহ্নবী পাল (কোচবিহার), অর্পণ দ্বিবেদী (ঝাড়গ্রাম) 

দশম (৪৮১) - তীর্থশঙ্কর (নবনালন্দা), শ্রাবণী দত্ত(হুগলি), জয়েশ সাহা (নরেন্দ্রপুর), সায়নি দত্ত (কলকাতা), অর্ণব কুমার মল্লিক (হুগলি), রিক্তা বর্মন (কোচবিহার), সমিত ঘোষ (বাঁকুড়া), মহম্মদ চন্দন আলি (বীরভূম), অনুকূল বর্মণ (কোচবিহার), রূপম পাল (রায়গঞ্জ), মহম্মদুজ্জামান (কোচবিহার), রোহিত বেরা (তমলুক), অমিতাংশু মহেশ, নন্দিতা বর্মন (কোচবিহার)। 

যে সব ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে সেগুলি হল - examresults.net/wb/hs, results.gov.in, www.exametc.com, www.timesofindia.com -এর মতো ওয়েবসাইট থেকে। 

তা ছাড়া এসএমএস করেও ফল জানা যাবে। তার জন্য রাইট মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে WB12 তার পর স্পেস দিয়ে রোল নম্বর লিখে পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে।