190 কোটি সক্রিয় গ্রাহক রয়েছেন YouTube-এ


মাসে গড়ে 190 কোটি সক্রিয় গ্রাহক রয়েছে YouTube-এ। এর মধ্যে 18 কোটি গ্রাহক টিভি ক্রিনে প্রতিদিন YouTube ভিডিও দেখেন। এমনটাই জানিয়েছেন YouTube এর সিইও সুসান ওয়াজিকি।

"YouTube এ আগের থেকে লাইক কমেন্ট চ্যাট ইত্যাদি 60 শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগের থেকে অনেক বেশি ক্রিয়েটার তাদের ফোন ও ইন্টারনেট কানেকশানের সাথে YouTube এর ব্যবসা শুরু করছেন।" বলে জানিয়েছেন সুসান।

"কোম্পানির সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে আমরা আগে থেকে অনেক বেশি প্রশ্নের উত্তর দিতে চেয়েছি। আগের থেকে টুইটারে প্রায় 600 শতাংশ বেশি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।" বলে জানান ওয়াজিকি।

সপ্রতি কনটেন্ট ক্রিয়েটার দের জন্য তৈরী YouTube Studio এর মাধ্যমে আগের থেকে অনেক বেশি তথ্য জানা যায়।

"ফেব্রুয়ারী মাসে অল্প কিছু ক্রিয়েটারদের নিয়ে নতুন এই ড্যাশবোর্ড পরীখহা শুরু করেছিলাম। ইতিমধ্যেই সব ইংরাজী চ্যানেলে নতুন এই ড্যাশবোর্ড তৈরী হয়ে গিয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যেই বাকি 76 টি ভাষার চ্যানেলেও এই ড্যাশবোর্ড চলে আসবে।"

রোজ 6 কোটি গ্রাহক YouTube কমিউনিটি পোস্টে অংশগ্রহল করেন বলে জানিয়েছেন সুসান।

এর সাথেই লাইভ স্ট্রিম এর জনপ্রিয়তা ক্রমশই বাড়ছে বলে জানিয়েছেন তিনি। সুসান আরও বলেন, "গুত তিন বছরে লাইভ স্ট্রিম এর সংখ্যা প্রায় 10 গুণ বৃদ্ধি পেয়েছে।"

ভারতে YouTube-এর গ্রাহক সংখ্যা 22.5 কোটি ছাড়িয়েছে বলে জানানো হয়েছে। এই দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর 80 শতাংশ গ্রাহক YouTube ব্যবহার করেন।