প্রতিদিন বিশ্বে জানেন কত কোটি ব্যারল তেলের প্রয়োজন হয়?


রিয়াধঃ  সৌদি আরব এখন যে পরিমাণ তেল উৎপাদন করে দরকার হলে তা আরও বাড়ানো হবে। এমনটাই জানিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুলআজিজ। প্রতিদিন অতিরিক্ত ২০ লাখ ব্যারেল তেল উৎপাদনের ক্ষমতা সৌদি আরবের আছে বলেও জানিয়েছেন তিনি। ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট তেলের উৎপাদন আরও বাড়ানোর জন্যে জানিয়ে সৌদিকে। আর সেই নির্দেশ পাওয়া মাত্র তেল উৎপাদন বাড়ানোর কথা জানিয়েছে আব্দুলআজিজ।

তেল রপ্তানিকারক দেশের জোট ওপেকের প্রভাবশালী সদস্য সৌদি আরব চলতি মাস থেকেই তেলের উৎপাদন দিনপ্রতি ২ লাখ ব্যারেল বাড়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছিল। আর এই সপ্তাহের শুরু থেকেই তা করা হবে বলে আগেই জানানো হয়েছিল। তবে রাশিয়াসহ বেশ কয়েকটি শীর্ষ তেল উৎপাদক দেশ ওপেকের সদস্য নয়। ওপেক ও নন-ওপেক দেশগুলোর ২২ জুনের এক বৈঠকে তেলের উৎপাদন দিনপ্রতি ৭ লাখ থেকে ১০ লাখ ব্যারেল বাড়ানোর ব্যাপারে সমঝোতা হয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

সৌদি আরব তেল উৎপাদন বাড়ানোর প্রস্তুতি দিলেও দিনপ্রতি ২০ লাখ ব্যারেল উৎপাদনের প্রতিশ্রুতি তেলের বাজারের বিদ্যমান প্রত্যাশার চেয়েও অনেকগুণ বেশি হবে বলে মনে করেন পর্যবেক্ষকরা। হোয়াইট হাউসের বিবৃতির আগেই শনিবার এক টুইটে ট্রাম্প বলেছিলেন, সৌদি আরবকে তেল উৎপাদনের পরিমাণ বাড়াতেই হবে।

র‍য়টার্স জানিয়েছে, বিশ্বব্যাপী তেলের চাহিদা এখন দিনপ্রতি ১০ কোটি ব্যারেলের কাছাকাছি। ফলে বিশাল এই তেলের চাহিদা মেটাতে আরও তেলের উত্তোলন বাড়ানোর প্রয়োজন বলে মনে করা হচ্ছে।