গোয়েন্দাদের জালে সোনা-সহ দুই যুবক


মিজোরাম থেকে আসা দুই যুবকের কাছ থেকে আড়াই কোটি টাকার চোরাই সোনা উদ্ধার করলেন ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)-এর অফিসারেরা। গ্রেফতার হয়েছে ওই দু'জন। ঘটনাটি ঘটেছে শনিবার রাতে শিয়ালদহ স্টেশনে।

ডিআরআই সূত্রের খবর, মায়ানমার থেকে এই সোনা পাচার হয়ে মিজোরামের সীমান্ত এলাকা দিয়ে ভারতে ঢোকে। সেখান থেকে সড়কপথে ৫০টি সোনার বিস্কুট নিয়ে অন্য চোরাচালানকারীরা শিলচরে পৌঁছয়। সেখানে ওই সোনা তুলে দেওয়া হয় এই দুই যুবকের হাতে। ৮ কেজি ৩০০ গ্রাম ওজনের সেই সোনায় আঠা লাগিয়ে টেপ জড়ানো হয়। পরে তা জুতোয় লুকিয়ে শুক্রবার দু'জনে শিলিগুড়ি পৌঁছন।

এ দিকে, চোরাই সোনা নিয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে কলকাতায় আসার খবর গোয়েন্দাদের কাছে আগেই পৌঁছেছিল। এমনকি তাঁদের কামরা ও আসনের নম্বর সংক্রান্ত তথ্যও ছিল গোয়েন্দাদের কাছে। ট্রেন থেকে নামতেই তাঁদের গ্রেফতার করা হয়। গোয়েন্দাদের অনুমান, কলকাতার কিছু স্বর্ণ ব্যবসায়ী নিয়মিত এই সোনা গলিয়ে গয়না গড়ছেন।

ডিআরআই সূত্রের খবর, ২০১৭-১৮ আর্থিক বর্ষে পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারত মিলিয়ে ১১০ কোটি টাকার চোরাই সোনা ধরা পড়েছিল। সেখানে চলতি আর্থিক বছরের প্রথম চার মাসেই ৫৬ কোটি টাকার চোরাই সোনা বাজেয়াপ্ত হয়েছে।