জয়েন্ট, এনইইটি এ বার বছরে দু’বার, ঘোষণা কেন্দ্রের


সামনের বছর থেকে সর্বভারতীয় স্তরে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারির দু'টি প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স (জেইই-মেন) ও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট (এনইইএটি) বছরে হবে দু'বার করে। অনলাইনে। তবে জয়েন্ট এন্ট্রান্স- অ্যাডভান্সড পরীক্ষা আগের মতোই নেবে দেশের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-গুলি।

জেইই-মেন হবে ফি বছর জানুয়ারি ও এপ্রিলে। আর এনইইএটি হবে ফেব্রুয়ারি ও মে মাসে। এত দিন এই পরীক্ষাগুলি নিত সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এ বার সেই ব্যাটনের হাতবদল ঘটছে। পরীক্ষাগুলি নেবে এখন ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। শনিবার দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী প্রকাশ জাভরেকর এ কথা জানিয়েছেন।

এও জানিয়েছেন, শুধু জেইই-মেন এবং এনইইএটি নয়, এ বার সর্বভারতীয় স্তরে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (এনইটি), কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট (সিম্যাট) এবং গ্র্যাজুয়েট ফার্মেসি অ্যাপটিচ্যুড টেস্ট (জিপ্যাট)-গুলিও নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এ বছর এনইটি হবে ডিসেম্বরে।

তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর আশ্বাস, জেইই-মেন এবং এনইইএটি-র মতো সর্বভারতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষাগুলির কোনওটিরই সিলেবাস, প্রশ্নপত্র, ভাষা ও ফি বদলাচ্ছে না।

জাভরেকরের কথায়, ''এর ফলে পরীক্ষাপদ্ধতি অনেক বেশি নিশ্ছিদ্র হল। হল আন্তর্জাতিক মানেরও। প্রশ্নপত্র ফাঁসের সম্ভাবনাও অনেকটাই কমে গেল।''

জেইই-মেন এবং এনইইএটি-র মতো সর্বভারতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষাগুলি নেওয়া হবে চার/পাঁচ দিন ধরে। পছন্দ মতো পরীক্ষার্থীরা পরীক্ষার দিন বেছে নিতে পারবেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।