নেপালে প্রাকৃতিক বিপর্যয়, আটকে ১৫০০ ভারতীয় তীর্থযাত্রী


কাঠমান্ডু : নেপালে প্রবল বৃষ্টি ও ধসে আটকে পড়েছেন দেড় হাজারেরও বেশি ভারতীয় তীর্থযাত্রী। মানস সরোবর যাত্রায় গিয়ে নেপালগঞ্জ-সিমিকোট-হিলসা রুটে তাঁরা আটকে পড়েছেন বলে খবর। আজ সকাল থেকে আবহাওয়া কিছুটা হলেও স্বাভাবিক। ফলে বিমানে করে আটক তীর্যযাত্রীদের উদ্ধারের একটা সম্ভাবনা দেখা গেছে।

কাঠমুন্ডুতে ভারতীয় দূতাবাস সূত্রে পাওয়া খবর, সিমিকোটে ৫২৫ জন তীর্যযাত্রী আটকে রয়েছেন। হিলসায় ৫৫০ জন ও তিব্বতের দিকে আটকে পড়েছেন ৫০০ জন ভারতীয় তীর্থযাত্রী। 

আটকে পড়া তীর্থযাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য নেপালগঞ্জ ও সিমিকোটে ভারতীয় দূতাবাস থেকে প্রতিনিধি পাঠানো হয়েছে। প্রয়োজনীয় জল, খাবার ও থাকার ব্যবস্থা করবেন এই প্রতিনিধিরা। 

প্রতিবছরই নেপাল ও তিব্বত হয়ে মাস সরোবর যাত্রী করেন হাজার হাজার ভারতীয় তীর্থযাত্রী। বিদেশমন্ত্রক জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে এই যাত্রার আয়োজন করে। উত্তরাখণ্ডের লিপুরেখা পাস ও সিকিমের নাথু-লা পাস রুট হয়ে তীর্যযাত্রীরা তিব্বতে পাড়ি দেন। 

হটলাইন নম্বর-

প্রণব গণেশ, ফার্স্ট সেক্রেটারি(দূতাবাস)-+৯৭৭৯৮৫১১০৭০০৬
তাশি খাম্পা, সেকেন্ড সেক্রেটারি(দূতাবাস)-+৯৭৭৯৮৫১১৫৫০০৭
তরুণ রাহেজা, অ্যাটাচ(দূতাবাস)-+৯৭৭৯৮৫১১০৭০২১
রাজেশ ঝাঁ, এএসও(কমিউনিটি ওয়েলফেয়ার)-+৯৭৭-৯৮১৮৮৩২৩৯৮, -+৯৭৭-৯৮৫১১৬৫১৪০

এদিকে ভারী বৃষ্টিতে নেপালে মৃ্ত্যু হল ১১ জনের। বেশ কয়েকদিনের টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। জলমগ্ন হয়ে পড়েছে হাজার হাজার ঘর-বাড়ি।