মোবাইল কানে বাইক চালালেই এখন ফোন বাজেয়াপ্ত, উত্তরাখণ্ডে


মোবাইল ফোনে কথা বলতে বলতে বাইক চালানোর অপরাধে দৃষ্টান্তমূলক শাস্তি দিল উত্তরাখণ্ডের পুলিশ। ওই বাইকচালক হেলমেটও পরেননি।

বাইকচালকের গাড়িটি হেফাজতে নিয়ে তাঁর ড্রাইভিং লাইসেন্স তো বাতিল করা হলই, কম করে ২৪ ঘণ্টার জন্য ওই ব্যক্তির মোবাইল ফোনটিও কেড়ে নিল পুলিশ। বাইকচালককে দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রে সই করিয়ে নিয়ে।

রাস্তায় হাঁটাচলা বা গাড়ি চালানোর সময় মোবাইল ফোনের যথেচ্ছ ব্যবহার কমাতে দিনতিনেক আগে এমনই নির্দেশ দিয়েছিল নৈনিতাল হাইকোর্ট। আদালতের রায়ে বলা হয়েছিল, মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালাতে গিয়ে কেউ যদি ধরা পড়েন, তা হলে তাঁর গাড়িটি পুলিশ নিয়ে নেবে। বাতিল করে দিতে পারবে তাঁর ড্রাইভিং লাইসেন্স। অন্তত ২৪ ঘণ্টার জন্য বাজেয়াপ্ত করতে পারবে তাঁর মোবাইল ফোনটিও, নথিপত্রের যাবতীয় তথ্যপ্রমাণ রেখে।

গৌরব নামে ওই বাইকচালক মোবাইলে কথা বলতে বলতে পর পর দু'টি রেড সিগন্যালকে অগ্রাহ্য করে চলে গিয়েছিলেন। পিছু ধাওয়া করে তাঁকে ধরে ফেলেন ট্রাফিক পুলিশকর্মীরা।

পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যায় বিশ্বের যে দেশগুলি এগিয়ে রয়েছে, ভারত সেই তালিকায় একেবারে সামনের সারিতে। পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ভারতে উত্তরোত্তর বেড়েই চলেছে। পরিসংখ্যান বলছে, সেই সব ঘটনার অন্যতম প্রধান কারণ হয়ে উঠছে পথেঘাটে, রেললাইনে মোবাইল ফোনের যথেচ্ছ ব্যবহার।

ওই ধরনের ঘটনা কমাতে উত্তরাখণ্ড পুলিশের এই অভিযান একটি নজির গড়ল।