১৫ অগাস্ট থেকে প্রকাশ্যে মদ্যপান করলে গোয়ায় জরিমানা


পানাজি: মদের নেশায় মহিলাদের সঙ্গে দুর্ব্যবহার বা কটূক্তি না করতে মঙ্গলবার পর্যটকদের পরামর্শ দিলেন গোয়ার পর্যটন মন্ত্রী মনোহর আজগাঁওকর। একইসঙ্গে, প্রকাশ্যে মদ্যপান ও নোংরা করার জন্য জরিমানার যে সংস্থানের প্রস্তাব করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর, তাকে স্বাগত জানালেন তিনি। বিজেপি নেতা জানিয়ে দেন, শুধুমাত্র সেই সব শৃঙ্খলাপরায়ণ 'ভালো পর্যটক'-রাই গোয়ায় স্বাগত, যাঁরা রাজ্যের সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য্য ও গোয়ার নিজস্বতাকে রক্ষা করতে প্রস্তুত।

আজগাঁওকর বলেন, আমরা জনতা ও পর্যটকদের অনুরোধ করছি, কোনও মহিলা বা মেয়ের সঙ্গে দুর্ব্যবহার না করতে। কারণ, ভারত তথা সমগ্র বিশ্বে গোয়া জনপ্রিয়। মানুষ এখানে আমাদের সংস্কৃতি ও অভ্যন্তরীণ সৌন্দর্য্য উপভোগ করতে আসেন। গোয়ার সংস্কৃতি, শৃঙ্খলা ও তার নিজস্বতাকে রক্ষা করা গুরুত্বপূর্ণ। কোনও মদ্যপ যদি অপব্যবহার করেন, তাহলে তাঁকে রেহাই দেওয়া হবে না।

গতকালই, গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর ঘোষণা করেন, আগামী ১৫ অগাস্ট থেকে প্রকাশ্যে মদ্যপান করলে ২,৫০০ টাকা জরিমানা ধার্য করা হবে। পাশাপাশি, রাস্তাঘাট নোংরা করলেও কড়া জরিমানার সম্মুখীন হতে হবে। তিনি জানান, খুব শীঘ্রই এই মর্মে নির্দেশিকা জারি করা হবে। এদিন আজগাঁওকর জানান, ২,৫০০ টাকা জরিমানা কমই রাখা হয়েছে। একে আরও বাড়ানো প্রয়োজন। আমরা ভাল পর্যটক চাই, যাঁরা গোয়ার সংস্কৃতি ও শৃঙ্খলা মেনে চলবে।