গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ এড়াতে যা-যা করবেন--


কলকাতা: প্রায় প্রতিদিনই খবরের কাগজ কিংবা টেলিভিশন খুললেই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের খবর শোনা যায়। ইদানিং বিস্ফোরণের সংখ্যাটা যেন একটু বেশিই চোখে পড়ছে। তবে সাধারণ কিছু নিয়ম জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই ভয়াবহ দুর্ঘটনা। যেমন--

১) গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে রবার পাইপটি থাকে, সেটিতে 'আইএসআই' ছাপ থাকা বাধ্যতামূলক। কিন্তু তার সঙ্গে আরও একটি বিষয়ে খেয়াল রাখুন, গ্যাসের পাইপটি যেন দৈর্ঘ্যে এক থেকে দেড় ফুটের বেশি লম্বা না হয়। সে ক্ষেত্রে পাইপ পরীক্ষার সময় অসুবিধা হবে। খালি সিলিন্ডার থেকে গ্যাসের রেগুলেটর খোলার সময় আসপাশে কোনো জ্বলন্ত জিনিস রাখবেন না।

২) রেগুলেটরের নজলটি যেন পাইপ দিয়ে ভাল করে ঢাকা থাকে। খেয়াল রাখবেন, গরম বার্নারের সঙ্গে গ্যাসের পাইপ যেন কোনওভাবে লেগে না থাকে!

৩) পাইপটি নিয়মিত ভিজে কাপড় দিয়ে পরিষ্কার করুন, কিন্তু ভুলেও সাবান ব্যবহার করবেন না। ২ বছর অন্তর পাইপ বদলান।

৪) সিলিন্ডারের উপর কখনও কোনও কাপড় বা থালাবাসন ইত্যাদি রাখবেন না। পরিষ্কার রাখার জন্য গ্যাসের পাইপটিকে কোনও কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়ে রাখবেন না। সেক্ষেত্রে পাইপ ফেটে গেলে বা লিক হলে ধরা পড়বে না।

৫) গ্যাস লিক হচ্ছে বুঝতে পারলে বাড়ির কোনও ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স অন করবেন না। ওভেন, রেগুলেটর বন্ধ করে দরজা জানলা খুলে দিন। গ্যাস লিক করার পর যদি কিছুক্ষণের মধ্যে গন্ধ বন্ধ না হয়, তাহলে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে দিয়ে সিলিন্ডারের মুখে সেফটি ক্যাপও পরিয়ে দিতে পারেন।

৬) দুটো সিলিন্ডার রাখলে, একে অপরের মধ্যে যেন অন্তত ১০ বর্গফুট জায়গা থাকে। এমন জায়গায় সিলিন্ডার রাখবেন না যেখানে সহজেই গরম হয়ে যেতে পারে।