মেয়ে ঋতুমতী, পার্টি দিলেন মা! জরায়ু কেক-স্যানিটারি প্যাড আইসক্রিম


আর পাঁচটা পার্টির মতোই এতেও থাকছে মিউজিক, ফান, ফিয়েস্তা। কিন্তু কেন? কেন এমন এক অবসরকেই তাঁরা বেছে নিচ্ছেন পার্টি দেওয়ার উপলক্ষ হিসেবে?

পার্টি কে না ভালবাসে। মিউজিক, মস্তি, খানাপিনা। কিন্তু, পার্টির তো একটা উপলক্ষ চাই! সেটার খোঁজে মাঝে মাঝেই হন্যে হতে হয় পার্টিপ্রোন বা সাদা বাংলায় পার্টিপ্রাণদের। আন্তর্জাতিক সংবাদমাধ্যম 'মিরর'-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, যুক্তরাজ্যে এক নতুন পার্টি-ট্রেন্ড এই মুহূর্তে লক্ষণীয় হয়ে উঠেছে। এই পার্টির নাম 'পিরিয়ড পার্টি'।

মেয়ে প্রথম ঋতুমতী হলেই মায়েরা 'থ্রো' করছেন এই ধরনের পার্টি। আর পাঁচটা পার্টির মতোই এতেও থাকছে মিউজিক, ফান, ফিয়েস্তা। কিন্তু কেন? কেন এমন এক অবসরকেই তাঁরা বেছে নিচ্ছেন পার্টি দেওয়ার উপলক্ষ হিসেবে?

প্রশ্নের উত্তরে মায়েরা যা জানাচ্ছেন, তা কিন্তু বেশ সিরিয়াস ব্যাপার। তাঁদের মতে, সদ্য ঋতুমতী কিশোরীদের সমাজিক সমস্যা অনেক। তারা তাদের এই শারীরিক পরিবর্তন নিয়ে খোলাখুলি কথা বলতে লজ্জা পায়। পরিবার-পরিজন তো দূর অস্ত, বন্ধুদের সামনেও সঙ্কুচিত হয়ে থাকে। পিরিয়ড পার্টি সেই সঙ্কোচকে দূর করার জন্য আয়োজিত।

তবে আর পাঁচটা পার্টির থেকে পিরিয়ড পার্টিকে আলাদা করতেও নজর রেখেছেন মায়েরা। পার্টির খাদ্যতালিকায় যে কেক বা আইসক্রিম থাকছে, তাতে ছাপ পড়ছে 'থিম'-এর জরায়ু আকৃতিত কেক বা স্যনিটারি প্যাডের আকৃতির আইসক্রিম বা পিৎজা মেনুতে আবশ্যিক হয়ে উঠেছে। 

ব্রুক লি-র পিরিয়ড পার্টি, ছবি: টুইটার
প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৭-তেই মার্কিন যুক্তরাষ্ট্রে দৃশ্যমান হয়ে উঠেছিল এই ট্রেন্ড। ফ্লোরিডায় ১২ বছরের ব্রুক লি-র পিরিয়ড পার্টি অর্গানাইজ করেন তার মা শেলি। ঋতু যে কোনও যন্ত্রণা নয়, এটাই বোঝাতে চেয়েছিলেন শেলি তাঁর মেয়েকে।