মোদি সরকারের নয়া নীতি, চাকরি খোয়াতে হচ্ছে আম্বানিকে


আপনার চাকরির নিরাপত্তা নিয়ে চিন্তিত? যে কোনও সময় চাকরি যাওয়ার আশংকায় ভুগছেন।দুঃখ করবেন না। কারণ, আপনি একা নন আপনার সঙ্গে একই তালিকায় রয়েছেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের কর্ণধার তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানিও। শুধু মুকেশ নন, মন্দার বাজারে চাকরি খোয়াতে পারেন সুনীল মিত্তল, ভারতী মিত্তলরাও। কিন্তু ব্যপারটা কী?

আসলে, সেবির নয়া নির্দেশিকাতেই হয়েছে যত বিপত্তি। গোটা দেশের মোট ২৯১টি সংস্থাকে চিহ্নিত করেছে ভারতের সর্বোচ্চ বাণিজ্য নিয়ামক সংস্থা সেবি। এই সংস্থাগুলিতে ২০২০ অর্থবর্ষের শেষদিনের মধ্যে এমন কাউকে ডিরেক্টর পদে নিয়োগ করতে হবে যারা ওই সংস্থার এক্সিকিউটিভ নন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত ১৮ জুলাই সেবির ওয়েবসাইটে ওই তথ্য দেওয়া হয়েছিল। যে ২৯১টি সংস্থার নাম তালিকায় রয়েছে তাঁর মধ্য সবচেয়ে উল্লেখযোগ্য, রিলায়েন্স, ইনফোসিস, টাটা কনসালটেন্সি সার্ভিস এবং ভারতী এয়ারটেলের মতো দেশের বৃহত্তম সংস্থাগুলি।

আপাতত রিলায়েন্সের ডিরেক্টর আম্বানি। তিনি আবার এক্সিকিউটিভ কমিটির সদস্যও বটে। তাই ২০২১ অর্থবর্ষের প্রথম দিন অর্থাৎ পয়লা এপ্রিল রিলায়েন্সের ডিরেক্টর পদটি খোয়াতে চলেছেন মুকেশ আম্বানি। তাছাড়া সেবির আরেকটি নিয়ম অনুযায়ী একই ব্যক্তি একাধারে সংস্থার এমডি এবং চেয়াম্যান দুটি পদে থাকতে পারবেন না। আম্বানি রিলায়েন্সের এমডি অর্থাৎ ম্যানেজিং ডিরেক্টর, এবং চেয়ারম্যান দুটি পদেই রয়েছেন। তাই এমডির পদটি তাঁকে খালি করতেই হবে ২০২১ সালের মধ্যে। অর্থাৎ একটি চাকরি খোয়াতেই হচ্ছে রিলায়েন্সের মালিককে। কদিন আগেই রিলায়েন্সের এমডির পদে চুক্তির পুনর্ণবীকরণ করেছেন আম্বানি, এরই মধ্যে চাকরি খোয়ানের সম্ভাবনা তৈরি হল খোদ রিলায়েন্স কর্ণধারের। তালিকায় আছে মিত্তল, টাটাদের মতো বড় বড় সংস্থার কর্ণধারদের নাম। বুঝতেই পারছেন, আমি-আপনি তো কোন ছাড়, যে কোনও সময়, যে কেউ খোয়াতে পারেন সুখের চাকরিটি।

 

Highlights

সংস্থাগুলিতে ২০২০ অর্থবর্ষের শেষদিনের মধ্যে এমন কাউকে ডিরেক্টর পদে নিয়োগ করতে হবে যারা ওই সংস্থার এক্সিকিউটিভ নয়।

২৯১টি সংস্থার নাম তালিকায় রয়েছে তাঁর মধ্য সবচেয়ে উল্লেখযোগ্য, রিলায়েন্স, ইনফোসিস, টাটা কনসালটেন্সি সার্ভিস এবং ভারতী এয়ারটেলের মতো দেশের বৃহত্তম সংস্থাগুলি।

আম্বানি রিলায়েন্সের এমডি অর্থাৎ ম্যানেজিং ডিরেক্টর, এবং চেয়ারম্যান দুটি পদেই রয়েছেন।