চাকরির ভুয়ো ওয়েবসাইট, ধৃত ২


স্কুল সার্ভিস কমিশন এবং গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ডের নামে ভুয়ো ওয়েবসাইট তৈরি করে একাধিক যুবক-যুবতীর টাকা আত্মসাৎ করেছিল জালিয়াতেরা। তার তদন্তে নেমে একটি বড়সড় চক্রের সন্ধান পেয়েছে বিধাননগর সাইবার পুলিশ। বৃহস্পতিবার রাতে গ্রেফতার করা হয়েছে এক ওয়েবসাইট ডিজাইনার ও তাঁর সহযোগীকে। ধৃতদের নাম মহম্মদ রিয়াজুল মির্জা ও শেখ রামিজ। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, অনেককে ঠকিয়ে এক কোটিরও বেশি টাকা তুলেছে ওই চক্র।

শুক্রবার বিধাননগর আদালতে ধৃতদের চার দিনের জন্য পুলিশি হেফাজত হয়। পুলিশ জানায়, রাজ্যের বিভিন্ন জেলায় সক্রিয় এই চক্র মফস্সল বা গ্রামাঞ্চলের বেকার যুবক-যুবতীদের পাকড়াও করত। পুলিশ সূত্রের খবর, ভুয়ো নিয়োগপত্র এবং ইন্টারভিউয়ের ভুয়ো নথি নিয়ে অনেকেই স্কুল সার্ভিস কমিশন ও গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ডের অফিসে যোগাযোগ করেছিলেন। এর পরেই গত অক্টোবর ও নভেম্বরে ওই দুই সরকারি সংস্থার তরফে পুলিশে অভিযোগ দায়ের করা হয়।

পুলিশ তদন্তে জানতে পারে, ঠাকুরপুকুরে একটি বাড়ি ভাড়া নিয়ে সেখান থেকেই কাজ চালাচ্ছিল এই চক্র। জালিয়াতেরা ওই দুই সংস্থার ওয়েবসাইট নকল করে
নিজেদের ওয়েবসাইট তৈরি করেছিল। সেখানে প্রার্থীদের চাকরির পরীক্ষায় 'উত্তীর্ণ' বলে দেখানো হত। তার পরে অর্থের বিনিময়ে ইন্টারভিউয়ে পাশ করিয়ে দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া হত। ধৃত রিয়াজুল এই চক্রের অন্যতম মাথা বলে
জানিয়েছেন তদন্তকারীরা।

ধৃতদের কাছ থেকে ৩২২০০ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি, বিভিন্ন ব্যাঙ্কে থাকা অ্যাকাউন্ট 'ফ্রিজ' করা হয়েছে। এ ছাড়া দু'টি ল্যাপটপ, দু'টি মোবাইল, এটিএম কার্ড এবং পাসবুকও বাজেয়াপ্ত করা হয়েছে। বিধাননগর পুলিশের এক কর্তা জানান, এই ধরনের ওয়েবসাইট সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। যদি সন্দেহ হয়, তবে পুলিশ কিংবা সংশ্লিষ্ট সরকারি দফতরে খোঁজ নিলেই সরকারি ওয়েবসাইট সম্পর্কে নিশ্চিত হতে পারবেন চাকরিপ্রার্থীরা।